বাসস ক্রীড়া-১ : এফএ কাপের কোয়ার্টার ফাইনালে ম্যান সিটি, লিস্টার

158

বাসস ক্রীড়া-১
ফুটবল-এফএ কাপ
এফএ কাপের কোয়ার্টার ফাইনালে ম্যান সিটি, লিস্টার
লন্ডন, ৫ মার্চ ২০২০ (বাসস) : শেফিল্ড ওয়েডনেসডেকে ১-০ গোলে পরাজিত করে এফএ কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। অন্যদিকে নরউইচের কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন টটেনহ্যাম হটস্পার।
শেফিল্ডের মাঠে ম্যাচের ৫৩ মিনিটে সার্জিও এগুয়েরোর গোলে বর্তমান চ্যাম্পিয়নদের জয় নিশ্চিত হয়। আর্জেন্টাইন তারকার লো স্ট্রাইক আটকাতে পারেননি ওয়েডনেসডের গোলরক্ষক জো ওয়াইল্ডমিথ। চ্যাম্পিয়নশীপ দলটির বিপক্ষে শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছিলেন পেপ গার্দিওলা। ম্যাচে মাত্র একটি গোল হলেও সিটিজেনরা পুরো ম্যাচেই দাপট দেখিয়েছে। প্রথমার্ধে রিয়াদ মাহারেজ ও গাব্রিয়েল জেসুস গোলের সুযোগ নষ্ট না করলে পরাজয়ের ব্যবধান আরো বাড়তে পারতো। নিকোলাস ওটামেন্ডি ও বেঞ্জামিন মেন্ডির শট পোস্টে লেগে ফেরত আসে। শেষ পর্যন্ত অবশ্য এগুয়েরো আর হতাশ করেননি।
রোববার টানা তৃতীয়বারের মত লিগ কাপ ঘরে তুলেছে সিটিজেনরা। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে পরাজিত করে কিছুটা হলেও এগিয়ে আছে। সে কারনে বলাই যায় এখনো ট্রেবল জয়ের পথে ভালভাবেই এগিয়ে যাচ্ছে গার্দিওলা শিষ্যরা। জয়ের ব্যপারে গার্দিওলার নিরুঙ্কুশ দাবী সম্পর্কে এগুয়েরো বলেছেন, ‘এ ব্যপারে তার কাছে কোন ছাড় নেই। সে একজন দারুন ম্যানেজার যিনি জয়ের বিষয়ে সবসময়ই পাগল।’
কোয়ার্টার ফাইনালে নিউক্যাসেলের মোকাবেলা করবে সিটি ।
এদিকে দিনের আরেক ম্যাচে টটেনহ্যামকে পরাজিত করে ১৯৯২ সালের পর প্রথমবারের মত কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে নরউইচ সিটি। টটেনহ্যামের মাঠে নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হবার পর পেনাল্টিতে ৩-২ গোলে জয়ী হয় নরউইচ। এই নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় শেষ চারটি ম্যাচের সবকটিতেই পরাজিত হলো স্পার্সরা। ম্যাচের ১৩ মিনিটে ইয়ান ভারটনগেন টটেনহ্যামকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু মৌসুমে প্রথমবারের মত ৩৬ বছর বয়সী অভিজ্ঞ গোলরক্ষক মাইকেল ভর্মকে মূল একাদশে নামানোর হোসে মরিনহোর সিদ্ধান্ত যে ভুল ছিল তা পুরো ম্যাচেই অনুভূত হয়েছে। ৭৮ মিনিটে এই ডাচম্যানের ভুলেই জোসিপ ড্রিমিচ ম্যাচে সমতা ফেরান।
অতিরিক্ত সময়ে উভয় দলই গোলের জন্য মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু কাঙ্খিত গোলের দেখা না পাওয়ায় ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। টটেনহ্যামের হয়ে প্রথম গোলটি করেন এরিক ডায়ার। এরপর নরউইচের গোলরক্ষক টিম ক্রুল ট্রয় প্যারট ও গেডসন ফার্নান্দেসের বল রুখে দেবার পর এরিক লামেলার শট বারের উপর দিয়ে বাইরে চলে গেলে টটেনগ্যামের পরাজিত নিশ্চিত হয়।
এই পরাজয়ে মরিনহো আরো একবার হ্যারি কেন, সন হেয়াং-মিনের মত তারকাদের অনুপস্থিতিকেই দায়ী করেছেন। তারপরেও মরিনহো বলেছেন, কোন খেলোয়াড়ের বিপক্ষে আমার বিন্দুমাত্র নেতিবাচক কোন অনুভূতি নেই। ফুটবলের খারাপ সময়ের সাথে মানিয়ে নেবার অভিজ্ঞতা আমার আছে। তবে খেলোয়াড়দের জন্য আমার খারাপ লাগছে।
আরেক ম্যাচে বার্মিংহামকে ১-০ গোলে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছে লিস্টার সিটি। রিকার্ডো পেরেইরার ৮২ মিনিটের গোলে লিস্টারের জয় নিশ্চিত হয়। প্রিমিয়ার লিগে শেষ সাতটি ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়েছে ফক্সেসরা। ইনজুরির কারনে এই ম্যাচেও ছিলেন না জেমি ভার্দি।
বাসস/এএফপি/অনু/নীহা/১৬০০/স্বব