তরুণরাই হচ্ছে সমাজ পরিবর্তনের চাবিকাঠি : শিক্ষামন্ত্রী

476

চাঁদপুর, ৪ মার্চ, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, তরুণরাই হচ্ছে সমাজ পরিবর্তনের চাবিকাঠি।
তিনি বলেন, কবি কাজী নজরুল ইসলাম এটা জানতেন বলেই তাঁর লেখা গান ও কবিতায় ছাত্র ও তরুণ সমাজকে প্রধান্য দিয়েছেন, আগ্রহ দেখিয়েছেন।
‘নজরুল আমাদের জাতীয় জাগরণের তূর্যবাদক ও জাতিসত্তার অন্যতম প্রাণ পুরুষ ছিলেন’- এ কথা উল্লেখ করে ডা.দীপু মনি বলেন, একটি শিক্ষিত ও স্বনির্ভর জাতি গঠনে তিনি (কবি নজরুল) সব-সময় তাঁর লিখনি সচল রেখেছিলেন। মেহনতি, বঞ্চিত ও সর্বহারা মানুষের অধিকার প্রতিষ্ঠায়ও তিনি ছিলেন সোচ্চার।
শিক্ষামন্ত্রী বুধবার দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে ৩ দিনব্যাপী জাতীয় কবি নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডা. দীপু মনি বলেন, বিদ্রোহী কবি নজরুল ইসলামের কবিতা ও গান একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মুক্তিকামী মানুষ ও মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলের লেখা থেকেই নিয়েছেন ‘আমাদের মুক্তির স্লোগান “জয় বাংলা”।’
স্বাধীনতার পর পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতার ঐকান্তিক উদ্যোগে কবিকে স্ব-পরিবারে বাংলাদেশে এনে বসবাসের ব্যবস্থার পাশাপাশি জাতীয় কবি হিসেবে আসীন করা হয়। নজরুলের জীবনের শেষ শয়ানও হয়েছে এই বাংলার (বাংলাদেশ) শ্যামল মাটিতে।
চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম।
চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত সচিব মো. আব্দুর রাজ্জাক ভূঞা, সাবেক সচিব ও বিশিষ্ট শিশু সাহিত্যিক ফারুক হোসেন, জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নাঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত প্রমুখ বক্তৃতা করেন।
এর আগে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এটি শহর প্রদক্ষিণ করে শিল্পকলায় গিয়ে শেষ হয়।
তিন দিনব্যাপী এ সম্মেলনে প্রশিক্ষণ, গ্রন্থমেলা, সংগীত, কবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের আয়োজন রয়েছে।