বাসস দেশ-২৪ : চট্টগ্রামে ২১ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেয়ার প্রস্তুতি সম্পন্ন

129

বাসস দেশ-২৪
হাম-রুবেলা-এডভোকেসি
চট্টগ্রামে ২১ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেয়ার প্রস্তুতি সম্পন্ন
চট্টগ্রাম, ৪ মার্চ, ২০২০ (বাসস) : চট্টগ্রাম জেলা ও মহানগরীতে মোট ২১ লাখ ২৪ হাজার ৬৫০ জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়ার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে বুধবার চট্টগ্রাম নগরীর আন্দরকিল্লাস্থ সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা এডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম বলেন, চট্টগ্রাম জেলা ও মহানগরী এলাকায় আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত প্রথম পর্যায় এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে।
তিনি বলেন, প্রথম পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন ও মাদ্রাসার ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদেরকে এক ডোজ করে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। দ্বিতীয় পর্যায়ে গ্রামের কমিউনিটি টিকাদান কেন্দ্রগুলোতে, দুর্গম ও বস্তি এলাকাসহ সর্বত্র শিশুদেরকে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে।
ডা. মো. শফিকুল ইসলাম বলেন, ক্যাম্পেইনের আগে শিশুদের বাছাই করে তালিকাভুক্ত করা হয়েছে। শিশুদের মৃত্যু ঝুঁকিরোধে সরকারের এ উদ্যোগ। চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ৪ হাজার ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৪৮৪৩টি কেন্দ্রে ১৩ লক্ষ ৭২ হাজার ৮৫ জন এবং সিটি কর্পোরেশন এলাকার ৩৩৬টি কেন্দ্র ও ১ হাজার ১৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৭ লাখ ৫২ হাজার ৫৬৫ জন শিশু এ টিকার আওতায় আসবে।
সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিল্যান্স মেডিকেল অফিসার ডা. সরওয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার মো. জসিম উদ্দিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিভিশনাল কো-অর্ডিনেটর ডা. ইমং প্রু, ইউনিসেফ’র সিনিয়র কনসালট্যান্ট ডা. মো. হাসানুজ্জামান, পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক সুব্রত কুমার চৌধুরী, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তাহমিনা শারমীন ও জেলা পুলিশের পরিদর্শক আবদুল ওয়াব।
শুভেচ্ছা বক্তব্য দেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ( রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার। স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) বাস্তবায়নে সিভিল সার্জন কার্যালয় সভার আয়োজন করেন।
সভায় বিভিন্ন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার, শিক্ষা অফিসার, শিক্ষক, মেডিকেল টেকনোলজিষ্ট, ইপিআই কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীরা উপস্থিত ছিলেন।
বাসস/জিই/কেএস/এমএন/১৮৪০/-আসাচৌ