রফতানি আয় বাড়াতে দক্ষ জনশক্তি দরকার : ট্যারিফ কমিশন চেয়ারম্যান

260

চট্টগ্রাম, ০৪ মার্চ, ২০২০ (বাসস): ট্যারিফ কমিশন চেয়ারম্যান তপন কান্তি ঘোষ বলেছেন, আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকতে এবং রফতানি বাড়াতে দক্ষ জনশক্তি বৃদ্ধি করতে হবে।
আজ চট্টগ্রামের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে দেশি শিল্পের স্বার্থ সংরক্ষণে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের ভূমিকা, শুল্ক সংক্রান্ত সহায়তা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
চেয়ারম্যান বলেন, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামের মতো দেশে রফতানি বাড়াতে ইজ অব ডুয়িং বিজনেসের সুযোগ তৈরি করতে হবে। পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীকে নিরাপত্তা ও নিশ্চয়তা দিতে হবে। অন্যদিকে শুধু পোশাক শিল্পনির্ভর না হয়ে লাইট ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন পণ্য উৎপাদনে মনোযোগী হতে হবে।
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক, কাস্টম হাউস কমিশনার এম ফখরুল আলম ও অতিরিক্ত জেলা প্রশাসক আবু হাসান।
চেয়ারম্যান বলেন, দেশি শিল্পের বিকাশ ও স্বার্থ সুরক্ষা, কর্মসংস্থান সৃষ্টি, রফতানি আয় বৃদ্ধির লক্ষ্যে সরকারি নীতির আলোকে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন গবেষণালব্ধ কাজ করছে।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, অনেক ব্যবসায়ী ট্যারিফ কমিশনের সুপারিশ সম্পর্কে জানেন না। এ কমিশন এনবিআর, বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশমালা দিয়ে থাকে। তাই ব্যবসায়ীদের এ কমিশনের কাছে যেতে হবে। স্থানীয় শিল্প না থাকলে কর্মসংস্থান হবে না।