বাসস ক্রীড়া-১৮ : ২০২০ সালে অলিম্পিক আয়োজন করতে না পারলে আয়োজক স্বত্ব হারাবে টোকিও : মন্ত্রী

231

বাসস ক্রীড়া-১৮
অলিম্পিক-টোকিও-করোনাভাইরাস
২০২০ সালে অলিম্পিক আয়োজন করতে না পারলে আয়োজক স্বত্ব হারাবে টোকিও : মন্ত্রী
টোকিও , ৩ মার্চ ২০২০ (বাসস/এএফপি) : ভয়াবহ করোনাভাইরাসের সংক্রমণের কারণে চলতি বছরের মধ্যে অলিম্পিক আয়োজন করতে না পারলে টোকিও আয়োজক স্বত্ব হারানোর ঝুঁকিতে পড়বে বলে জানিয়েছেন দেশটির একজন মন্ত্রী। এ বিষয়ে মে মাসের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে বলেও জানিয়েছেন তিনি।
আজ সংসদে অলিম্পিক বিষয়ক মন্ত্রী সেইকো হাশিমোটো বলেন, ২০২০ সালের মধ্যে অলিম্পিক আয়োজন করতে না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গেমসটি সেখান থেকে প্রত্যাহার করে নিতে পারে।
জাপান সরকার, টোকিওর আয়োজক এবং আইওসি নির্ধারিত সময়েই গেমসটি আয়োজনের উদ্যোগ নিয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমন ক্রমেই ছড়িয়ে পড়ায় বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
হাশিমোটো বলেন, ‘চুক্তির শর্ত অনুযায়ী ৬৬ ধারায় রয়েছে, ২০২০ সালে আয়োজন করতে না পারলে আইওসি আয়োজক স্বত্ব বাতিল করতে পারবে। এই মুহুর্তে টোকিও ২০২০ কমিটি, আইওসি ও টোকিও সিটি সরকার নির্ধারিত সময় ২৪ জুলাইয়ে গেমসটি আয়োজনের জন্য সর্বত্মক প্রচেস্টা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে সরকার পুর্ন সহযোগিতা করছে।’
এ পর্যন্ত বিশ্বের ৭৬টি দেশে কোভিড-১৯ এর সংক্রমন ধরা পড়েছে। এতে আক্রন্ত হয়ে মারা গেছে ৩,১১৬ জন। এই কারণে বিভিন্ন দেশ ভ্রমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই ভারইরাসের সম্প্রসারণ রোধ করা না গেলে সর্ববৃহৎ এই ক্রীড়া যজ্ঞ স্থগীত বা বাতিল হতে পারে।
হাশিমোটো যোগ করেন, এ বিষয়ে মে মাস হচ্ছে গুরুত্বপুর্ন একটি মুহুর্ত। এ সময় সিদ্ধান্ত নিতে হবে গেমসটি নির্ধারিত সুচিতে আয়োজন সম্ভব কিনা। তিনি বলেন,‘ আইওসির একজন সদস্য বলেছেন যে সিদ্ধান্ত গ্রহনের শেষ সময় হচ্ছে মে মাস। আইওসির সিনিয়র সদস্য ডিক পন্ডের উদ্বিৃতি দিয়ে তিনি এ কথা জানিয়েছেন। সুতরাং আমার মনে হয় সিদ্ধান্ত গ্রহনের জন্য মে মাস হচ্ছে খুবই গুরুত্বপুর্ন সময়।
আমরা আমাদের সর্বাত্মক প্রচেস্টা চালিয়ে যাচ্ছি, যাতে আইওসি বুঝতে পারে যে নিরাপদে টোকিও গেম সম্পন্ন করা যাবে।’
জীবনঘাতী এই ভাইরাসের সম্প্রসারন রোধে জাতীয় পর্যায়ে আরো বড় পদক্ষেপ গ্রহন করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। কয়েক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছেন দেশের সব স্কুল কলেজ। সেই সঙ্গে আয়োজকদের কাছে জানতে চেয়েছেন বিশাল এই ক্রীড়া ইভেন্টটি বিলম্বিত করা বা বাতিল করা যায় কিনা।
এই ভাইরাসের কারণে আক্রান্ত হয়েছে ফুটবল ম্যাচ থেকে শুরু করে গানের কনসার্ট পর্যন্ত। সুমোর বসন্তকালীন টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে রুদ্ধদ্বারে। এই ভাইরাসের কারণে প্যারালিম্পিকের পরীক্ষামুলক ইভেন্ট হুইলচেয়ার রাগবিও বাতিল করা হয়েছে। যেটি শুরু হবার কথা ছিল ২৫ আগস্ট।
বাসস/এএফপি/অনু-এমএইচসি/২০৪৭/স্বব