বাসস দেশ-৩৩ : ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় জনপ্রশাসনকে আরো দক্ষ হতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

203

বাসস দেশ-৩৩
ফরহাদ-সেমিনার-দক্ষ
ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় জনপ্রশাসনকে আরো দক্ষ হতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ঢাকা, ৩ মার্চ, ২০২০ (বাসস) : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় জনপ্রশাসনকে আরো দক্ষ করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন।
বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের আওতায় কর্মকর্তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান বিনিময়ের জন্য আয়োজিত ফিডব্যাক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আজ একথা বলেন।
বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউছুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর মো: রকিব হোসেন, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক ড.এম মিজানুর রহমান, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি রেক্টর বদরুন নেছা আলোচনায় অংশগ্রহণ করেন।
ফরহাদ হোসেন আরো বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় শামিল হয়েছে। এই উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে দেশকে আরো সমৃদ্ধির পথে এগিয়ে নিতে জনপ্রশাসনকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তাই আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় জনপ্রশাসনে কর্মরত প্রত্যেকটি কর্মচারীকে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে। দেশের আমলাতন্ত্রকে আরো সক্ষম করে গড়ে তুলতে না পারলে উন্নয়নের এই ধারা ব্যাহত হবে।
তিনি আরো বলেন, বর্তমানে বিশ্বে জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা প্রচলিত। জ্ঞানভিত্তিক সমাজে যে যত বেশী জানবে সে তত বেশি দেশ ও জাতির জন্য অবদান রাখতে পারবে। দেশ ও সমাজের জন্য কাজ করতে হলে আত্মবিশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। জ্ঞানার্জনের মাধ্যমেই আত্মবিশ্বাস অর্জন করতে হবে।
বাসস/সবি/এমএআর/২০১৫/-আসাচৌ