বাসস দেশ-৩০ : বিসিসি’র ইউএন ডাব্লিউএসআইএস পুরস্কার ২০২০ অর্জন

136

বাসস দেশ-৩০
বিসিসি-ইউএন-পুরস্কার
বিসিসি’র ইউএন ডাব্লিউএসআইএস পুরস্কার ২০২০ অর্জন
ঢাকা, ৩ মার্চ, ২০২০ (বাসস) : বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ই-রিক্রুটমেন্ট প্লাটফর্ম তৈরির জন্য জাতিসংঘ ডব্লিউএসআইএস পুরস্কার ২০২০ অর্জন করেছে। ডাব্লিউএসআইএস এ খবর জানায়।
ইউএন ওয়ার্ল্ড সামিট অন দ্যা ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) বিসিসির ‘রিক্রুটমেন্ট প্রসেস ম্যানেজমেন্ট এজ এ শেয়ার্ড সার্ভিস ফর গভার্নমেন্ট এজেন্সিস অব বাংলাদেশ’ শীর্ষক ই-নিয়োগ প্রকল্পকে পুরষ্কারের জন্য নির্বাচন করেছে।” কারণ এটি ই-কর্মসংস্থান বিভাগ ১১-এ সর্বাধিক ভোট প্রাপ্ত প্রকল্পের মধ্যে ছিল। গত ২৫ ফেব্রুয়ারি বিসিসিকে পাঠানো এক ই-মেইলে ডাব্লিউআইএসআইএসের নাইকিয়ান ঝাং জানান।
২৪ জানুয়ারি বিশ্বব্যাপী ভোটিং পর্ব শেষ হওয়ার পর, ডাব্লিউএসআইএস দ্বারা গঠিত বিশেষজ্ঞ দলটি পুরষ্কারের জন্য বাছাইয়ের লক্ষ্যে ই-কর্মসংস্থান বিভাগের শীর্ষ পাঁচটি ভোট প্রাপ্ত প্রকল্প পর্যালোচনা করে। বিসিসির নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব বলেন, “বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) এর আওতায় অ্যাপ্লিকেশন – ই-রিক্রুটমেন্ট সিস্টেম উন্নয়নের জন্য টানা দ্বিতীয় বছর সম্মানজনক ডাব্লিউ এসআইএস পুরষ্কার পেয়ে আমরা খুশি”। তিনি জানান, ই-রিক্রুটমেন্ট প্লাটফর্ম (ই-রিক্রুটমেন্ট.বিসিসি.গভ.বিডি) নিয়োগ প্রক্রিয়ার সময় ও বাধা হ্রাস এবং স্বচ্ছতা নিশ্চিত করবে।
বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটি প্রকল্পের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, ই- রিক্রুটমেন্ট প্লাটফর্র্মটি আবেদনকারীদের বাড়ী থেকে আবেদন এবং মোবাইল ফোন থেকে অর্থ প্রদান করতে সক্ষম করে। নিয়োগকর্তারা ইলেক্ট্রোনিকালি চাকরীর আবেদনগুলি প্রক্রিয়া করতে পারবেন এবং এতে স্বয়ংক্রিয় ফলাফল প্রক্রিয়াজাতকরণ সুবিধাসহ অনলাইন পরীক্ষা করার বিকল্প রয়েছে। তিনি আরও বলেন, নিয়োগ-প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করতে ই-নিয়োগ প্লাটফর্র্মটি ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে।
বাসস /টিএএন/অনু-জেহক/১৯৩০/কেএমকে