চার বছর পর টি-২০ সিরিজে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ

169

পাল্লেকেলে, ৩ মার্চ ২০২০ (বাসস) : সর্বশেষ ২০১৫ সালের নভেম্বরে টি-২০ ফরম্যাটে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিলো শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। সেটি ছিলো দু’দলের প্রথম ও শেষ দ্বিপাক্ষীক সিরিজ। অবশেষে চার বছরেরও বেশি সময় আগামীকাল দ্বিতীয়বারের মত দুই ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হচ্ছে দু’দল। পাল্লেকেলেতে প্রথম ম্যাচে জয় দিয়ে সিরিজে শুভ সূচনা করতে চায় উভয় দলই। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম টি-২০।
টি-২০ ফরম্যাচে খুব বেশি মুখোমুখি হয়নি শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ৯বার মুখোমুখি হয়েছে দু’দল। এরমধ্যে টি-২০ বিশ্বকাপে বেশি একে অপরের বিপক্ষে লড়েছে তারা।
বিশ্বকাপের মঞ্চে সাতবার লড়েছে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। দু’টি ছিলো দ্বিপাক্ষীক সিরিজে। সেটি ২০১৫ সালে শ্রীলংকার মাটিতে। সিরিজটি ১-১ সমতায় শেষ হয়। আর বিশ্বকাপের মঞ্চে পাঁচবার জিতে লংকানরা। ২বার জয় পায় বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।
এমন পরিসংখ্যান নিয়ে আগামীকাল থেকে দ্বিতীয়বারের মত দ্বিপাক্ষীক সিরিজে খেলতে নামছে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। সাম্প্রতিক ফর্মের হিসেবে আত্মবিশ্বাসী লংকানরাই। কারন টি-২০র আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে শ্রীলংকা।
তাই ওয়ানডে সিরিজের সাফল্য টি-২০ ফরম্যাটে টেনে আনতে চান শ্রীলংকার অধিনায়ক লাসিথ মালিঙ্গা। তিনি বলেন, ‘ওয়ানডে সিরিজে দারুন ক্রিকেট খেলেছে দল। তাই মানসিকভাবে দল চাঙ্গা আছে। এটি ভিন্ন ফরম্যাট হলেও, ছেলেরা ভালো খেলার জন্য বেশ আত্মবিশ্বাসী। আশা করছি, টি-২০ সিরিজেও সাফল্য পাবো আমরা।’
তবে টি-২০ সিরিজ শুরুর আগে বড় ধাক্কা খেয়েছে শ্রীলংকা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইনজুরিতে পড়েন পেসার নুয়ান প্রদীপ ও অলরাউন্ডার ধনঞ্জয়া ডি সিলভা। সিরিজ থেকে ছিটকে গেছেন তারা। তাদের পরিবর্তে শুধুমাত্র ডান-হাতি পেসার আসিথা ফার্নান্দোকে দলে নিয়েছে শ্রীলংকা।
এদিকে, শক্তিশালী দল নিয়েই সিরিজ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘদিন পর দলে ফিরেছেন বিধ্বংসী অলরাউন্ডার আন্দ্রে রাসেল, ব্যাটসম্যান শিমরোন হেটমায়ার ও পেসার ওশানে থমাস। এমন দল নিয়ে টি-২০ সিরিজ জয়ের ব্যাপারে অনেক বেশি আশাবাদি ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড। তিনি বলেন, ‘রাসেল-হেটমায়ার-থমাস ফেরায় দল এখন অনেক বেশি শক্তিশালী। দলে কিছু জায়গায় শুন্যতা ছিলো। সেগুলো পূরণ হয়েছে। তাই এই দল নিয়ে সিরিজ জয়ের ব্যাপারে আমরা আশাবাদি। টি-২০ জিতে ওয়ানডে সিরিজের হার ভুলতে চাই আমরা।’