বাসস বিদেশ-৭ : চীনে করোনা চেকপয়েন্টে হত্যার দায়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড

129

বাসস বিদেশ-৭
চীন-ভাইরাস-অপরাধ-আদালত
চীনে করোনা চেকপয়েন্টে হত্যার দায়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড
বেইজিং, ২ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে স্থাপিত একটি চেকপয়েন্টে দুই কর্মকর্তাকে ছুরিকাঘাত করে হত্যার দায়ে এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। খবর এএফপি’র।
চীনের মূল ভূখন্ডে করোনাভাইরাসে এ পর্যন্ত ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং প্রায় ৩ হাজার লোক মারা গেছে। দেশজুড়ে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বৃহত্তর পরিসরে শরীরের তাপমাত্রা মাপার নেটওয়ার্ক জোরদার এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
অনেক গ্রাম ও সম্প্রদায় নিজস্ব উদ্যোগে নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং লোকজনের বাইরে যাওয়া ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। ভ্রমণকারীদের মাধ্যমে তাদের সম্প্রদায় করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে এমন আশংকায় তারা এসব ব্যবস্থা নিয়েছে।
গ্রামের স্থানীয় একটি চেকপয়েন্টে দুই কর্মকর্তাকে ছুরিকাঘাত করে হত্যা করা ২৩ বছর বয়সী এক ব্যক্তিকে আদালত রোববার মৃত্যুদণ্ড দিয়েছে।
গত ৬ ফেব্রুয়ারি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান ্প্রদেশে হংহি’র লুও মেং গ্রামের একটি চেকপয়েন্ট দিয়ে ম জিয়ানগুও একটি মিনি ভ্যান চালিয়ে যাচ্ছিল। এ সময়ে চেকপয়েন্টটিতে তাকে দাঁড় করানো হয়।
আদালত জানায়, ম কর্মকর্তাদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানানোর পর তার যাত্রীরা রোডব্লক সরানোর চেষ্টা করে। স্থানীয় কর্মকর্তারা ম’র ছবি তোলা শুরু করে।
এ সময় ক্ষিপ্ত হয়ে ওই কর্মকর্তার বুকে ও তলপেটে ছুরিকাঘাত করে। পরে আরেক কর্মকর্তা তার দিকে এগিয়ে আসলে সে তাকেও ছুরিকাঘাত করে।
এতে দু’জনই মারাত্মকভাবে আহত হয় এবং পরে তারা মারা যায়।
বাসস/এমএজেড/১৮৫০/-জুনা