বাজিস-৪ : মেহেরপুরে মুকুলের মৌ মৌ গন্ধে ভরে গেছে আমবাগান

159

বাজিস-৪
মেহেরপুর-আমবাগান
মেহেরপুরে মুকুলের মৌ মৌ গন্ধে ভরে গেছে আমবাগান
॥ দিলরুবা খাতুন ॥
মেহেরপুর, ২ মার্চ, ২০২০ (বাসস): মুজিবনগর আম্রকাননসহ জেলার আম বাগানের আমগাছগুলো মুকুলে ভরে গেছে। মুকুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে আম বাগানগুলো। তাই বাগানগুলোতে মধু সংগ্রহে মৌ মাছিদেরও ছোটাছুটি শুরু হয়েছে। সেই সাথে মেহেরপুর জেলার সাড়ে ১১ হাজার আমচাষীর ব্যস্ততা বেড়েছে। বাগানের মালিকদের আমগাছে ওষুধ ছিটানোসহ বিভিন্ন ধরণের যত্ন বেড়ে গেছে ।
কৃষি কর্মকর্তারা বলছেন, চলতি মাসেই প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটে যাবে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষি কর্মকর্তারা।
কৃষি বিভাগ আরো জানায়, আমচাষে প্রথমে আসে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর কথা। এ দু’জেলায় আম উৎপাদন হয় বেশি। কিন্তু স্বাদের দিক থেকে মেহেরপুরের আম এক নাম্বার। আম সুস্বাদু হওয়ায় মেহেরপুরের আমের চাহিদা দেশের সব জেলাতেই দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চাহিদা বৃদ্ধির সাথে সাথে আমের বাগানও বৃদ্ধি পাচ্ছে। মেহেরপুরের মুজিবনগরে বৃটিশ শাসনামলে তৈরী মুজিবনগর আ¤্রকাননে ১২শ’ আমগাছ আছে। ওই বাগানে ১২শ’ আমগাছ ১২শ’ জাতের।
উল্লেখ্য এখন মেহেরপুর জেলায় বাণিজ্যিক ভিত্তিতে সব জাতের আমেরই চাষ হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতিবছর কৃষিজমিতে তৈরী করা হচ্ছে আমের বাগান।
মেহেরপুরের গাংনী উপজেলার ভোমরদহ গ্রামের আমচাষী রায়হানুল হক জানান, শীতের তীব্রতা থাকলেও গত কয়েক সপ্তাহ থেকে আমগাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার গাছগুলোতে মুকুলের সমারোহ ঘটার সম্ভাবনা রয়েছে।
সদর উপজেলার গোভীপুর গ্রামের আমচাষী মুকুল বিশ্বাস জানান, বাগানের নিয়মিত যতœ নিলে অফ ইয়ার বলে কিছু থাকে না। প্রতি বছরই গাছে আম আসবে।
মেহেরপুরের গাংনী উপজেলার মালসাদহ গ্রামের আমবাগান ক্রেতা আজমাইন হোসেন জানান- মুকুল আসার আগেই তিনি প্রতিটি আমবাগান এক থেকে তিন বছরের জন্য কিনে নেন। তার ১২টি বাগান কেনা আছে। এবার দু‘একটি গাছ ছাড়া প্রতিটি বাগানেই মুকুলে মুকলে ভরে গেছে।
মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.মো. আক্তারুজ্জামান জানান, মূলত তিনটি পর্যায়ে আমের মুকুল আসে। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত সব গাছে মুকুলে ভরে যাবে। জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে আমবাগান রয়েছে। আমচাষের জেলা রাজশাহী হলেও সুস্বাদু আমের জেলা মেহেরপুর। এখানকার মাটির গুণেই হিমসাগর, লেংড়া, বোম্বাই, তিলি বোম্বাই ইত্যাদি জাতের আম খুবই সুস্বাদু। বিশেষ করে নিয়মিত জাত ল্যাংড়া, গোপালভোগ, ক্ষীরসাপাতি, আশ্বিনা জাতের বাগান বেশি থাকলেও গবেষণাকৃত বারি-৩, বারি-৪ জাতের বাগান তৈরির ক্ষেত্রেও আগ্রহী হয়ে উঠছে অনেকে। সেই সঙ্গে নতুন নতুন বাগানগুলো তৈরী হচ্ছে বনেদি ও হাইব্রিট জাতের। নিয়মিত যতœ নিলে আমের অফ ইয়ার বলে কিছু থাকে না
বাসস/সংবাদদাতা/১১১৫/নূসী