জনপ্রতিনিধি ও প্রশাসনের সমন্বয়ে উন্নয়ন-কর্মকান্ড এগিয়ে নিতে হবে : এলজিআরডি মন্ত্রী

206

ঢাকা, ১ মার্চ, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি ও প্রশাসনের সমন্বয়ে দেশের সামগ্রীক উন্নয়ন-কর্মকান্ড এগিয়ে নিতে হবে।
তিনি আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘উপজেলা ও ইউনিয়ন পরিষদে হস্তান্তরিত কার্যক্রম এবং বাস্তবতা : গবেষণার আলোকে পর্যালোচনা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
‘গভার্নেন্স এডভোকেসি ফোরাম’ আয়েজিত এ সভায় সংসদ সদস্য এ্যারোমা দত্ত, গভার্নেন্স এডভোকেসি ফোরামের সমন্বকারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম আকাশ প্রমুখ বক্তৃতা করেন।
গণতন্ত্রে বিশ্বাসী বর্তমান সরকার মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর এ কথা উল্লেখ করে তাজুল ইসলাম বলেন,অবকাঠামো, যোগাযোগ ও বিদ্যুতসহ সকল খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। মানুষের মাথাপিছু আয় প্রায় দুই হাজার ডলারে উন্নীত হয়েছে।
তিনি বলেন, অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশের অগ্রগতি এখন দৃশ্যমান। রূপকল্প-২০৪১ বাস্তবায়নে উন্নয়নের এধারা অব্যাহত রাখতে হবে। মন্ত্রী এজন্য সকলকে দেশের উন্নয়ন কর্মকান্ডে অংশগ্রহণ করতে হবে।
গণতন্ত্র বিকেন্দ্রীকরণে স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে মন্ত্রী স্থানীয় সরকারের ক্ষমতায়ন ও শক্তিশালী করণে সম্মিলিত প্রয়াস চালিয়ে যেতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।