বাসস ক্রীড়া-১০ : বোলারদের সাফল্যের দিন আবারো ব্যর্থ ভারতের ব্যাটসম্যানরা

134

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-টেস্ট
বোলারদের সাফল্যের দিন আবারো ব্যর্থ ভারতের ব্যাটসম্যানরা
ক্রাইস্টচার্চ, ১ মার্চ ২০২০ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চের টেস্টের প্রথম দিনই ২৪২ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে বিনা উইকেটে ৬৩ রান করে চালকের আসনেই ছিলো কিউইরা। কিন্তু দ্বিতীয় দিন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের বড় স্কোর গড়তে দেয়নি ভারতের বোলাররা। ২৩৫ রানেই নিউজিল্যান্ডকে অলআউট করে দেয় সফরকারী বোলাররা। এতে মাত্র ৭ রানের লিড পায় ভারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে আবারো বেকাদায় টিম ইন্ডিয়া। দিন শেষে ৯০ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাকফুটে ভারত। ৪ উইকেট হাতে নিয়ে ৯৭ রানে এগিয়ে বিরাট কোহলির দল।
নিউজিল্যান্ডের দুই ওপেনার টম লাথাম ২৭ ও টম ব্লান্ডেল ২৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন। দিনের ১৫তম বলেই নিউজিল্যান্ডের প্রথম উইকেটের পতন ঘটান ভারতের পেসার উমেশ যাদব। কিছুক্ষণ বাদে নিউজিল্যান্ডের অন্যতম ভরসা অধিনায়ক কেন উইলিয়ামসনকে তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরান আরেক পেসার জসপ্রিত বুমরাহ।
৩ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। দলকে চাপমুক্ত করার পথে হাটচ্ছিলেন লাথাম ও অভিজ্ঞ রস টেইলর। ৪০ রানের জুটি গড়ে দলের স্কোর শতরান অতিক্রম করান তারা। তবে দলীয় ১০৯ রানে লাথাম-টেইলরের জুটিতে ভাঙ্গন ধরিয়ে ভারতকে দারুন এক ব্রেক-থ্রু এনে দেন স্পিনার রবীন্দ্র জাদেজা। ১৫ রান করা টেইলরকে প্যাভিলিয়নে ফেরান জাদেজা।
অপরপ্রান্তে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন লাথাম। তবে হাফ-সেঞ্চুরির পরই লাথামের বিদায় নিশ্চিত করেন ভারতের পেসার মোহাম্মদ সামি। ৫২ রান করেন লাথাম।
লাথামকে শিকার করার পর নিউজিল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের দ্রুতই বিদায় করেন সামি-বুমরাহ-জাদেজা। ফলে ১৭৭ রানেই ৮ উইকেট হারিয়ে চিন্তায় পড়ে নিউজিল্যান্ড। হেনরি নিকোলস ১৪, বিজে ওয়াটলিং ০, কলিন ডি গ্র্যান্ডহোম ২৬ ও টিম সাউদি শুন্য রান করেন।
বল হাতে প্রথম ইনিংসে নিজের দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিয়েছিলেন পেসার কাইল জেমিসন। এবার ব্যাট হাতে দলের ত্রানকর্তা হন তিনি। নবম উইকেটে নিল ওয়াগনারকে নিয়ে ৫১ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে লিডের স্বপ্ন দেখাচ্ছিলেন জেমিসন।
কিন্তু দলীয় ২২৮ রানে ওয়াগনার ও ২৩৫ রানে জেমিসনকে আউট করে নিউজিল্যান্ডকে লিড নিতে দেননি ভারতের সামি। নয় নম্বরে নেমে ৭টি চারে ৬৩ বলে ৪৯ রান করেন জেমিসন। ২১ রান করেন ওয়াগনার। ভারতের সামি ৪টি, বুমরাহ ৩টি ও জাদেজা ২টি উইকেট নেন।
৭ রানের লিড নিয়ে খেলতে নেমে নিউজিল্যান্ড বোলারদের তোপে আবারো ব্যর্থ হয় ভারতের টপ-অর্ডার। দলীয় ৮ রানে প্রথম উইকেট পতনের পর ৮৪ রানের মধ্যে উপরের সারির ৫ ব্যাটসম্যান ব্যর্থতাকে সঙ্গী করে প্যাভিলিয়নে ফিরেন। পৃথ্বী শ ১৪, মায়াঙ্ক আগারওয়াল ৩, চেতেশ্বর পূজারা ২৪, অধিনায়ক কোহলি ১৪, আজিঙ্কা রাহানে ৯ রান করে ফিরেন। নাইটওয়াচম্যান হিসেবে নেমে ১ রানে বিদায় নেন উমেশ।
তবে দিন শেষ হনুমা বিহারি ৫ ও উইকেটরক্ষক ঋসভ পান্থ ১ রান নিয়ে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট ১২ রানে ৩ উইকেট নিয়েছেন। তার শিকার ছিলেন আগারওয়াল, পূজারা ও উমেশ। কোহলিকে থামান গ্র্যান্ডহোম। পৃথ্বীকে আউট করেন সাউদি এবং রাহানের শিকার ছিলেন ওয়াগনার।
বাসস/এএমটি/১৭৫২/স্বব