বাসস ক্রীড়া-১৩ : প্যারিসে উৎসব

131

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-বিশ্বকাপ-ফ্রান্স
প্যারিসে উৎসব
প্যারিস, ১১ জুলাই ২০১৮ (বাসস/এএফপি) : রাশিয়া বিশ্বকাপে মঙ্গলবার প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ফ্রান্সের ফাইনালে ওঠার মুহূর্তটিকে নেচে, গেয়ে, গাড়ির হর্ন বাজিয়ে উদযাপন করলো প্যারিসবাসী। এ সময় তারা ফ্রান্সের জাতীয় সঙ্গীত ‘লা মার্সেইলাইসের’ সুরে গাইতে থাকে ‘ উই আর ইন দ্য ফাইনাল (আমরা ফাইনালে)’। সারা রাত প্যারিসবাসী জাতীয় দলের বিশ্বকাপ ফাইনালে পৌঁছানোর উৎসবে মেতে উঠে।
সেন্ট পিটার্সবার্গে দিদিয়ের দেশ্যমের দলের এই সেমিফাইনাল দেখতে প্যারিসের ঐতিহাসিক হোটেল ডি ভিলের টাউন হলে বসানো জায়ান্ট স্ক্রিনের সামনে সমবেত হয় অন্তত ২০ হাজার সমর্থক। যেখানে বসে তারা সরাসরি উপভোগ করে বেলজিয়ামের বিপক্ষে ফ্রান্সের ১-০ গোলের রোমঞ্চকর জয়টি।
যেখানেই খেলাটি প্রদর্শিত হয়েছে সেখানেই সমবেত হয়ে নিজ দলের খেলা উপভোগ করেছে প্যারিস বাসী। ম্যাচের ৫২তম মিনিটে স্যামুয়েল উমতিতি যখন দর্শনীয় হেডে গোল করলেন, তখন উল্লাসে ফেটে পড়ে সমর্থকরা। এ সময় জুটিরা পারস্পরিক চুম্বনে লিপ্ত হবার পাশাপাশি একে অন্যের সঙ্গে হাত মিলিয়ে, কোলাকুলি এবং নেচে গেয়ে মুহূর্তটিকে উপভোগ করে।
ভক্তদের উপস্থিতিতে ভরে যাওয়া রুয়ে দে রিভোলির রাজপথ এক পর্যায়ে বন্ধ করে দেয় ট্রাফিক বিভাগ। এখানেই ২০ বছর আগে নিজেদের মাটিতে ফ্রান্সের বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসবটি অনুষ্ঠিত হয়েছিল।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/মোজা/স্বব