বাসস দেশ-২৬ : সরকারি আবাসিক ভবনে এসটিপি ও রেইন ওয়াটার হার্ভেষ্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ

272

বাসস দেশ-২৬
কমিটি- গৃহায়ন
সরকারি আবাসিক ভবনে এসটিপি ও রেইন ওয়াটার হার্ভেষ্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সরকারি অর্থায়নে নির্মিত আবাসিক ভবনে এসটিপি ও রেইন ওয়াটার হার্ভেষ্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ন চন্দ্র চন্দ, সৈয়দা জোহরা আলাউদ্দিন, মো: মানোয়ার হোসেন চৌধুরী ও বেগম ফরিদা খানম সভায় অংশগ্রহণ করেন।
সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ ২০২০’ উদযাপন কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় মুজিববর্ষে র‌্যালি, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল, নাগরিক সেবা জোরদারকরণ, গ্রাহক হয়রানি বন্ধে বিশেষ পদেক্ষপ গ্রহণ, পূর্বাচল নতুন শহরে বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী স্মারক সৌধ স্থাপন, বঙ্গবন্ধু চত্তর নির্মাণ ও ভবন আলোক সজ্জাকরণ কর্মসূচি গ্রহন করবে।
সভাপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির গর্ব। বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না। জাতির পিতার জন্মশত বার্ষিকীতে তাঁর জীবন ও কর্ম সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে। এসময় তিনি জাতির পিতার স্বপ্ন পূরণে মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।
সভায় প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে মিরপুর ১১ নম্বর সেকশনে বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ফ্লাট নির্মানের কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করা হয়।
সভায় প্লটের পরিবর্তে ফ্লাট বরাদ্দকরণের সুপারিশ করা হয়। পূর্বাচল নতুন শহর প্রকল্পে পিপিপি’র ভিত্তিতে আন্ডারগ্রাউন্ড ইলেকট্রিক ক্যাবলিং নির্মানের কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন কর্তৃপক্ষ, স্থাপত্য অধিদপ্তর ও হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর চলমান প্রকল্পসমূহের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২৫/-শআ