টানা চার সিরিজ জয় অস্ট্রেলিয়ার

190

কেপ টাউন, ২৭ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : টি-২০ ক্রিকেটে টানা চার সিরিজ জয়ের স্বাদ পেলো অস্ট্রেলিয়া। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৯৭ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে অসিরা। প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচ ১০৭ রানে অস্ট্রেলিয়া, দ্বিতীয়টি ১২ রানে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা।
ভারত, শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামে অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা ছিলো। তাই তৃতীয় ম্যাচটি রুপ নেয় সিরিজ নির্ধারনী ম্যাচে। সেখানে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে দক্ষিণ আফ্রিকা।
ব্যাট হাতে উড়ন্ত সূচনাই করেন অস্ট্রেলিয়ার দুই বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। পাওয়ার প্লেতে ৭৫ রান তুলেন তারা। আর ৮ দশমিক ৫ ওভারে দলের স্কোর শতরানে পৌঁছে দেন ওয়ার্নার-ফিঞ্চ।
১২তম ওভারের তৃতীয় বলে ওয়ার্নার-ফিঞ্চকে বিচ্ছিন্ন করেন দক্ষিণ আফ্রিকার পেসার এনরিখ নর্টি। টি-২০ ক্যারিয়ারের ১৭তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৭ রানে আউট হন ওয়ার্নার। আউট হওয়ার আগে ৩৭ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা হাকান ওয়ার্নার।
পরের ওভারে সাজঘরে ওয়ার্নারের সঙ্গী হন ফিঞ্চও। টি-২০ ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৫ রানে থামেন তিনি। দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার তাবরাইজ শামসির বলে শিকার হওয়া অসি দলপতি ৩৭ বলের ইনিংসে ৬টি চার ও ১টি ছক্কা মারেন।
দলীয় ১২৩ রানে দুই ওপেনারের বিদায়ের পর মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ও মিচেল মার্শ বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। ওয়েড ১০ ও মার্শ ১৯ রান করেন। তবে সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের ১৫ বলে ২টি ছক্কায় অপরাজিত ৩০ রানে ভর করে শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট ১৯৩ রান করে অস্ট্রেলিয়া।
১৯৪ রানের টার্গেটে দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু করতে দেননি অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক। ২৩ রানের মধ্যে অধিনায়ক কুইন্টন ডি কক ও ফাফ ডু-প্লেসিসকে বিদায় দেন তিনি। দু’জনই ৫ রান করে করেন।
শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেছিলেন ভ্যান ডার ডুসেন, হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। কিন্তু তাদের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। ডুসেন ২৪, ক্লাসেন ২২ ও মিলার ১৫ রান করে আউট হন।
তাদের মত পরের দিকের ব্যাটসম্যানরা অস্ট্রেলিয়ার দুই স্পিনার এডাম জাম্পা ও অ্যাস্টন আগারের কাছে কুপোকাত হন। শেষ পর্যন্ত ১৫ দশমিক ৩ ওভারে ৯৬ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচেও ১শর নীচে ৮৯ রানে অলআউট হয়েছিলো প্রোটিয়ারা।
এ ম্যাচে অস্ট্রেলিয়ার স্টার্ক-আগার ৩টি করে ও জাম্পা ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন স্টার্ক। সিরিজ সেরা হন ফিঞ্চ।
আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।