বাসস দেশ-৭ : বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতার দিক নির্দেশনার উপর সেমিনার

107

বাসস দেশ-৭
বিপসট-সেমিনার
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতার দিক নির্দেশনার উপর সেমিনার
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): ‘বিশ্ব শান্তি ও সুরক্ষায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গির প্রতিফলন’- বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠার একটি স্থায়ী মানসম্মত গাইডলাইন’ শীর্ষক এক সেমিনার বুধবার রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং-এ (বিপসট) অনুষ্ঠিত হয়েছে।
বিপসটের সার্বিক তত্ত্বাবধানে এ সেমিনার অনুষ্ঠিত হয় বলে আজ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বিশ্ব শান্তি ও নিরাপত্তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শিতার প্রতিফলনের আলোকে বিশ্ব শান্তি ও নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশী শান্তিরক্ষীদের শান্তি প্রতিষ্ঠা কার্যক্রমকে মূল্যয়ন এবং উৎসাহ প্রদানকরাই ছিল সেমিনারের মুখ্য উদ্দেশ্য।
বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল সাজ্জাদুল হক প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানিকভাবে সেমিনারের উদ্বোধন করেন। এ সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ঠ মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষক লে. কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব). সেনাবাহিনীর আর্মিওয়েল ফেয়ার ট্রাস্টের ব্যবসায় শাখার পরিচালক, ব্রিগেডিয়ার জেনারেল মো. তোফায়েল আহমেদ (এলপিআর) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের অধ্যাপক ড. রাশেদ উজ জামান, বিষয়োক্ত সেমিনারে সামরিক বাহিনী ও পুলিশের পদস্থ কর্মকর্তাগণ, ঢাকা, জাহাঙ্গীরনগর, ব্র্যাক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীগণ এবং বিপসট’র পরিচালিত প্রশিক্ষণসমূহের দেশী-বিদেশী প্রশিক্ষণার্থী ও পর্যবেক্ষকরা অংশ গ্রহণ করেন।
বাসস/আইএসপিআর/এফএইচ/১৬০৫/-কেএআর