মহিলা টি-২০ বিশ্বকাপে কাল অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ

312

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপে প্রথম জয়ের লক্ষ্যে কাল স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। বাংলাদেশ সময় দুপুর ২টায় ক্যানবেরার মানুকা ওভালে শুরু হবে ম্যাচটি।
আসরের প্রথম ম্যাচে শক্তিশালী ভারতের কাছে ১৮ রানে হেরে গেছে বাংলাদেশ। চার বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হেরে গেলে শেষ চারে খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে বাংলাদেশ নারী দলের। টি-২০ ফর্মেটে এটিই হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ।
এদিকে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াও ১৫ রানে হার মেনেছে ভারতের কাছে। তবে দ্বিতীয় ম্যাচে শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা। এই ম্যাচেও তারা চাইবে জয়ের ধারায় থাকতে। অপরদিকে বাংলাদেশের কাছে এই ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে ‘বাঁচা মরার লড়াই’।
ম্যাচে বাংলাদেশের পেস আক্রমনের নেতৃত্বে থাকবেন জাহানারা আলম। তাকে লড়তে হবে অস্ট্রেলিয়ার তারকা ওপেনার আলিসা হিলির সঙ্গে। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেয়া জাহানারা মনে করেন অস্ট্রেলিয়াকে লড়তে হবে উন্নতির শিখরে চড়া বাংলাদেশের সঙ্গে। তিনি বলেন,‘ আগের ম্যাচে কি ঘটেছে সেটি বিবেচ্য নয়, জয়ের লক্ষ্যেই আমরা মাঠে নামব। এই নিয়ে আমরা চতুর্থবারের মত বিশ্বকাপে খেলছি। তবে এই প্রথম আমরা অস্ট্রেলিয়াকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছি। আমরা তাদের খেলার ভিডিও বিশ্লেষন করে দেখেছি। তবে জানি এটি বড় একটি মঞ্চ। যেখানে আমাদের প্রতিপক্ষও বড় দল। তারা বর্তমান চ্যাম্পিয়ন।’
জাহানারা বলেন,‘ আমরা অনেক উন্নতি হয়েছে, তবে বড় দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা বিবেচনায় কিছুটা পিছিয়ে আছি। বড় দলগুলোর বিপক্ষে আমরা খুব বেশি খেলিনি। তবে টুর্নামেন্টের জন্য আমরা বেশ ভাল প্রস্তুতি নিয়ে রেখেছি।
অস্ট্রেলিয়া দলে বেশ কয়েকজন নামী দামী তারকা রয়েছে। তারা পেস ও স্পিনেও বেশ শক্তিশালী। আমাদের দলেও বেশ ক’জন ভাল খেলোয়াড় আছে। তবে আমাদেরকে পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করতে হবে।’
এদিকে নিজেদের গুরুত্বপুর্ন তারকা এলিসে পেরি ইনজুরিতে পড়ায় তার বিকল্প খুঁজতে হচ্ছে অস্ট্রেলিয়াকে। শ্রীলংকার বিপক্ষে ম্যাচ জয়ী রানটি এসেছে তার ব্যাট তেকেই । ভারতের বিপক্ষে ব্যাট হাতে রান করতে না পারলেও বল হাতে দখল করেছেন এক উইকেট।
অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং বলেন,‘ ব্যাটিংয়ে পেরি না থাকায় আমারা কিছুটা পিছিয়ে। তবে নিজেদের ব্যাটিং লাইনআপ নিয়ে খুব বেশী চিন্তিত নই। দলের শীর্ষ ছয় ব্যাটসম্যানই ওপেনিংয়ে ব্যাট করতে পারেন। ম্যাচের পরিস্থিতি বুঝে তারা দায়িত্ব পালন করেন।’
অস্ট্রেলিয়া জানে বাংলাদেশ স্পিন দিয়ে বিষ্ময় উপহার দিতে পারদর্শী। এ বিষয়ে তারা খুবই সতর্ক। সালমার দলকে কোন রকম আপসেট ঘটানোর সুযোগ দিতে চায় না।
স্বাগতিক অধিনায়ক বলেন,‘ এলিসে যে বিশ্বমানের তারকা সে বিষয়ে কোন সন্দেহ নেই। তবে দলের প্রয়োজনে আমরা সত্যিকার অর্থেই নির্ভার। জানতাম এমন প্রতিযোগিতায় একাধিক খেলোয়াড় ইনজুরিতে পড়তে পারে। তিনি খুবই পেশাদার এবং সেটি কাটিয়ে উঠতে সক্ষম হবেন। তবে এই মুহুর্তে তার অনুপস্থিতিকে খুব বড় কোন সমস্যা বলে মনে করছিনা আমরা।