বাসস দেশ-৯ : বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট’কে বিমান বাহিনী পতাকা প্রদান

108

বাসস দেশ-৯
বিমান বাহিনী – পতাকা প্রদান
বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট’কে বিমান বাহিনী পতাকা প্রদান
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বিমান বাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধু’র অর্ন্তগত ৩৫ স্কোয়াড্রন, ২০৫ রক্ষণাবেক্ষণ ইউনিট এবং শারীরিক যোগ্যতা স্কুল’কে তাদের কর্তব্য নিষ্ঠা ও কর্মদক্ষতার স্বীকৃতি স্বরূপ, ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ প্রদান করা হয়েছে।
বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত আজ বুধবার এ পতাকা হস্তান্তর করেন।
এরআগে এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধ’র প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে তাকে স্বাগত জানান ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেন।
অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান বঙ্গবন্ধু ঘাঁটি আয়োজিত একটি কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন উইং কমান্ডার মো. শফিকুল হাসান খান।
বিমান বাহিনী প্রধান বাদক ও পতাকাবাহী দলের সমন্বয়ে একটি আড়ম্বরপূর্ণ পরিবেশে ৩৫ স্কোয়াড্রন, ২০৫ রক্ষণাবেক্ষণ ইউনিট এবং শারীরিক যোগ্যতা স্কুল’কে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ প্রদান করেন।
এ সময় এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে মাতৃভূমির জন্য আত্মত্যাগকারী বিমান বাহিনীর সদস্যবৃন্দ তথা বীর শহীদদের। তিনি বিমান বাহিনীর ৩৫ স্কোয়াড্রন, ২০৫ রক্ষণাবেক্ষণ ইউনিট এবং শারীরিক যোগ্যতা স্কুলের গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরেন এবং বাংলাদেশের প্রতিরক্ষায় ৩৫ স্কোয়াড্রনের সক্ষমতার প্রশংসা করেন।
বাংলাদেশ বিমান বাহিনীর সকল ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ, মেরামত এবং মাননিয়ন্ত্রণে ২০৫ রক্ষণাবেক্ষণ ইউনিটের গুরুত্বপূর্ণ অবদানের কথাও উল্লেখ করেন তিনি।
এছাড়াও বিমান বাহিনীর সদস্যদের শারীরিক যোগ্যতা বজায় রাখাসহ ক্রীড়া ক্ষেত্রে যথাযথ প্রশিক্ষণ প্রদানে শারীরিক যোগ্যতা স্কুলের গুরুত্বপূর্ণ অবদানেরও তিনি প্রশংসা করেন।
বিমানবাহিনীর পতাকা অর্জনকারী স্কোয়াড্রন এবং ইউনিটের প্রতিটি সদস্যকে বিমানবাহিনী প্রধান অভিনন্দন জানান এবং বিমান বাহিনীর সম্মানের প্রতীক হিসেবে প্রদানকৃত কালার’র মর্যাদা ও সম্মান অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকার আহবান জানান।
বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারবৃন্দ এবং বিমান বাহিনীর অন্যান্য সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বুধবার আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করে চলেছে। বিমান বাহিনী ঘাঁটি ‘বঙ্গবন্ধু’ সকল ক্ষেত্রে এসব কার্যক্রমে নিয়মিত ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দৈনন্দিন কার্যক্রমের পাশাপাশি এই ঘাঁটি বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা নিশ্চিত করণ, সেনা, নৌ ও অন্যান্য বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা প্রদান, দুর্যোগ মোকাবেলা এবং বেসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদান করে আসছে।
অত্র ঘাঁটির বিভিন্ন কর্মকান্ডের স্বীকৃতি স্বরূপ বিমান বাহিনী ঘাঁটি ‘বঙ্গবন্ধু’কে ২০১৬ সালের ৪ ডিসেম্বর ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ বিমান বাহিনীর এসব ইউনিট ও স্কোয়াড্রন’কে বিমান বাহিনী পতাকা প্রদান করা হয়।
বাসস/আইএসপিআর/জেডআরএম/১৬৪২/এএএ