বাসস ক্রীড়া-২০ : দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পরও এগিয়ে সাউথ জোন

211

বাসস ক্রীড়া-২০
ক্রিকেট-বিসিএল
দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পরও এগিয়ে সাউথ জোন
চট্টগ্রাম, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পরও বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনালে তৃতীয় দিন শেষে এগিয়ে সাউথ জোন। ২ উইকেট হাতে নিয়ে ৩৩৮ রানে এগিয়ে তারা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ফরহাদ রেজার ১০৩ রানে প্রথম ইনিংসে ৪৮৬ রানে অলআউট হয় সাউথ জোন। জবাবে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১১০ রান করেছিলো ইস্ট জোন। ৭ উইকেট হারিয়ে ৩৭৬ রানে পিছিয়ে ছিলো তারা।
দিন শেষে মাহমুদুল হাসান ২১ ও আফিফ হোসেন শুন্য রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিন বড় ইনিংস খেলার লক্ষ্য নিয়ে ব্যাটিং শুরু করেন হাসান ও আফিফ। সে পথেই হাটচ্ছিলেন তারা। কিন্তু তাদেরকে বড় ইনিংস খেলতে দেননি সাউথ জোনের অধিনায়ক বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। হাসান ৩৩ ও আফিফ ৪৭ রান করে ফিরেন।
পঞ্চম উইকেটে আফিফের সাথে ৬৫ রান যোগ করে দলকে ২শ রানে পৌঁছে দেন তানজিদ হাসান। হাসান -আফিফ না পারলেও হাফ-সেঞ্চুরি তুলেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য তানজিদ। জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে অপরাজিত ১২৫ রান করেছিলেন তিনি।
দলীয় ২৬৪ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে তানজীদ থামলে ২৭৩ রানেই অলআউট হয় ইস্ট জোন। ৭টি চার ও ২টি ছক্কায় ৮৭ বলে ৮২ রান করেন তানজিদ। সাউথ জোনের রাজ্জাক ১০২ রানে ৭ উইকেট নেন।
প্রথম ইনিংস থেকে ২১৩ রানের লিড পেয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ব্যাটিং বিপর্যয়ে পড়ে সাউথ জোন। ৮০ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়ে তারা। কিন্তু সেটি হতে দেননি আট নম্বরে নামা মেহেদি হাসান।
৬৮ বলে ৪টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৪১ রান করে আজই দলকে অলআউট হাত থেকে রক্ষা করেন মেহেদি। তার সঙ্গী রাজ্জাক ১ রানে অপরাজিত। এছাড়া সাউথ জোনের মাহমুদুল্লাহ রিয়াদ ১৭, শামসুর রহমান ১৬ ও এনামুল হক ১০ রান করেন।
ইস্ট জোনের আবু হায়দার ৪টি, হাসান মাহমুদ-রুয়েল মিয়া ২টি করে উইকেট নেন।
বাসস/এএমটি/১৯৩০/স্বব