বাসস দেশ-১৯ : চসিক নির্বাচন : প্রার্থীদের শুভেচ্ছা ব্যানার ও পোস্টার আজ রাত ১২ টার মধ্যে অপসারণের নির্দেশ ইসির

232

বাসস দেশ-১৯
পোস্টার-অপসারণ
চসিক নির্বাচন : প্রার্থীদের শুভেচ্ছা ব্যানার ও পোস্টার আজ রাত ১২ টার মধ্যে অপসারণের নির্দেশ ইসির
চট্টগ্রাম, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : নির্বাচন কমিশন (ইসি) চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আসন্ন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থীদের শুভেচ্ছা সম্বলিত ব্যানার-পোষ্টার অপসারণের নির্দেশ দিয়েছেন ।
নির্ধারিত সময়ের মধ্যে এসব অপসারণ না করা হলে মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর অভিযুক্ত প্রার্থীদের বিরুদ্ধে নির্বাচন কমিশন আইনী ব্যবস্থা গ্রহণেরও হুঁশিয়ারি জানিয়েছেন ।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে এসব তথ্য জানান ।
তিনি বলেন, সোমবার রাত ১২টার মধ্যে সিটি নির্বাচনে আগ্রহী প্রার্থীদের পক্ষে শুভেচ্ছা বাণী, দোয়াপ্রার্থী সম্বলিত ব্যানার, পোস্টার, দেয়ালিকা, বিলবোর্ড, গেইট, তোরণ, প্যান্ডেল, আলোকসজ্জা প্রভৃতি প্রচার সামগ্রী প্রার্থীদের স্বউদ্যোগে অপসারণ করার নির্দেশ দেওয়া হয়েছে।
আগামী ২৯ মার্চ চসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি)। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ তারিখ ১ মার্চ। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মার্চ। এছাড়া ৯ মার্চ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এবারের নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
এদিকে গতকাল রোববার চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান স্বাক্ষরিত একটি চিঠিতে প্রার্থীদের পক্ষে শুভেচ্ছা বাণী, ব্যানার, পোস্টার, দেয়ালিকা, বিলবোর্ড, গেইট, তোরণ, প্যান্ডেল, আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী প্রার্থীদের স্বউদ্যোগে অপসারণ করার জন্য বলা হলেও এ ব্যাপারে মনোনয়ন পত্র সংগ্রহকারিরা কিছুই জানেন না বলে দাবী করেছেন নির্বাচনে মনোনয়ন সংগ্রহকারী সম্ভাব্য প্রার্থীরা।
এ ব্যাপারে ১৬, ২০, ৩২ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী রুমকি সেনগুপ্তা বলেন, শুভেচ্ছা সম্বলিত পোস্টার, ব্যানার অপসারণের বিষয়টি প্রথম শুনেছি। এ বিষয়ে নির্বাচন কমিশন থেকে কিছুই জানানো হয়নি বলে তিনি দাবি করেন।
বাসস/জিই/ কেএস/জেডআরএম/১৮৫৫/জেহক