বাসস দেশ-১৮ : অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারে মনিটরিং জোরদারের সুপারিশ

130

বাসস দেশ-১৮
কমিটি-সংস্কৃতি
কমিটি-সংস্কৃতি অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারে মনিটরিং জোরদারের সুপারিশ
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বইয়ের পরিবর্তে টাকা উত্তোলন বন্ধে দেশের প্রায় ৮ শতাধিক অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারসমূহে মনিটরিং জোরদার করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে সংসদ ভবনে আজ অনুষ্ঠিত সভায় বেসরকারি গ্রন্থাগারসমূহে অনুদানের পরিমান আরও বৃদ্ধি করার সুপারিশও করা হয়
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর এবং অসীম কুমার উকিল সভায় অংশগ্রহণ করেন।
শিল্পকলা একাডেমির বিগত এক বছরের কার্যক্রম, বাজেট, আয় ও ব্যয় এবং বিগত তিন বছরে একাডেমির মাধ্যমে কোন কোন শিল্পী বিদেশ গমন করেছেন ও বিদেশ থেকে কারা বাংলাদেশে এসেছেন তার তালিকাসহ একটি বিস্তারিত প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয়।
সভায় গণগ্রন্থাগার অধিদপ্তরের চলমান কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। অধিদপ্তর থেকে ২০১৭-২০২০ মেয়াদে “অনলাইনে গ্রন্থাগারসমূহের ব্যবস্থাপনা ও উন্নয়ন” শীর্ষক প্রকল্প শুরু হয়েছে এবং “চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন” শীর্ষক প্রকল্পটির ২০১৮-২০২০ মেয়াদে বাস্তবায়ন কাজ চলছে বলে উল্লেখ করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রচনা, বইপাঠ, গল্পবলা, চিত্রাকংন ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে অবহিত করা হয়।
বিল এন্ড ম্যালিন্ডা ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ব্রিটিশ কাউন্সিল ও গণগ্রন্থাগার অধিদপ্তরের যৌথ উদ্যোগে লাইব্রেরিস আনলিমিটেড প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের সব সরকারি গ্রন্থাগারসমূহের জনবলের দক্ষতা বৃদ্ধি এবং উন্নততর পাঠ সেবাদান নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে সভায় অবহিত করা হয়।
সভায় মাইকেল মধুসূদন দত্তবাড়ির দীর্ঘমেয়াদী সংস্কার সংরক্ষণ কাজ অন্তর্ভূক্ত করে “খুলনা বিভাগের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের সংস্কার, সংরক্ষণ এবং অবকাঠামোগত উন্নয়ন” শীর্ষক প্রকল্পের ডিপিপি প্রনয়নের কাজ চলমান রয়েছে বলে জানানো হয়।
সভায় মন্ত্রণালয় থেকে জানানো হয়, বেসরকারি গ্রšা’গারের জন্য মানসম্পন্ন বই ক্রয় নিশ্চিত করার লক্ষ্যে মন্ত্রণালয় থেকে বেসরকারি গ্রন্থাগারে অনুদান বরাদ্দ এবং বই নির্বাচন ও সরবরাহ সংক্রান্ত নীতিমালা ২০১৯” প্রণয়ন করা হয়েছে ।
সভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৩৫/-অমি