বাসস ক্রীড়া-১২ : ম্যানইউকে এগিয়ে দিলেন ফার্নান্দেস, ইউরোর আশা বাঁচিয়ে রাখল উলভস ও আর্সেনাল

95

বাসস ক্রীড়া-১২
ফুটবল-প্রিমিয়ার-ম্যানইউ
ম্যানইউকে এগিয়ে দিলেন ফার্নান্দেস, ইউরোর আশা বাঁচিয়ে রাখল উলভস ও আর্সেনাল
লন্ডন, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (বাসস/এএফপি): তলানীর ক্লাব ওয়াটফোর্ডকে হারিয়ে শীর্ষ চারে থাকা চেলসির ঘাড়ে নি:শ্বাস ফেলছে ম্যানচেস্টার ইউনাইটেড। এছাড়া নিজ নিজ ম্যাচে জয় নিয়ে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে খেলার আশা বাঁচিয়ে রাখল উলভস ও আর্সেনাল।
ইংলিশ প্রিমিয়ার লীগে শীর্ষ পয়েন্টধারী লিভারপুল শিরোপা জয়ের পথে অনেকটাই এগিয়ে যাওয়ায় অন্য ক্লাবগুলো শিরোপার আশা ত্যাগ করে এখন পুরোমাত্রায় মনোযোগী হয়েছে ইউরোপীয় আসরে জায়গা করে নেয়ার জন্য। এই যাত্রায় তালিকার চতুর্থ স্থানে থাকা চেলসির সঙ্গে ১২তম স্থানে থাকা সাউদাম্পটনের মধ্যে বর্তমানে মাত্র ১০ পয়েন্টের ব্যবধান রয়েছে।
গতকাল ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ইংলিশ প্রিমিয়ার লীগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড ৩-০ গোলে হারায় রেলিগেশন জোনে থাকা ওয়াটফোর্ডকে। দলে নতুন যোগ দেয়া ব্রুনো ফার্নান্দেস বিরতির আগমুহুর্তে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেন ইউনাইটেডকে। দ্বিতীয়ার্ধে স্বাগতিক দলের হয়ে বাকী গোল দুটি করেন যথাক্রমে এ্যান্থনি মার্টিয়াল ও ম্যাসন গ্রীনউড।
এই জয়ে মৌসুম জুড়ে ধুকতে থাকা ইউনাইটেড এখন ৪১ পয়েন্ট নিয়ে পৌঁছে গেছে তালিকার পঞ্চম স্থানে। মাত্র তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে চতুর্থ স্থানে থাকা চেলসির। ম্যাচ শুরুর আগে ১৯৫৮ সালে মিউনিখে বিমান দূর্ঘটনায় নিহত ক্লাব তারকা হ্যারি গ্রেগকে সম্মান প্রদর্শন করে ইউনাইটেড।
খেলা শেষে কোচ ওলে গুনার সুলশার প্রশংসায় ভাসান ম্যাচ সেরার পুরস্কার পাওয়া নবাগত তারকাকে। এ সময় নরওয়েজিয়ান ওই কোচ বলেন,‘ সে (ফার্নান্দেস) চমৎকার খেলেছে। দলকে অনুপ্রানীত করার জন্য সবকিছুই করেছে। পুরো সময় জুড়েই সে বলের পেছনে ছুটেছে। তার প্রতি আমি খুবই সন্তুষ্ট।’
এদিকে মলিনেক্সে অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে উলভস ৩-০ গোলে নরউইচকে হারিয়ে তালিকার অস্টম অবস্থানে জায়গা করে নিয়েছে। তবে ইউনাইটেডের সঙ্গে তাদের পার্থক্য দুই পয়েন্টের। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেছেন দিয়োগো জোটা। ১৯ ও ৩০ মিনিটে গোল দুটি করেন তিনি। বিরতির পর ৫০ মিনিটে বাকী গোলটি করেছেন রাউল জিমেনেজ। এটি ছিল চলতি মৌসুমে ক্লাবের হয় সব প্রতিযোগিতায় তার ২১তম গোল।
দিনের শেষ ম্যাচে আর্সেনাল পিছিয়ে পড়েও ৩-২ গোলে হারিয়েছে কার্লো আনচেলত্তির এভারটনকে। ম্যাচের প্রথম মিনিটেই ডোমিনিক কালবার্ট-লিউইনের এ্যাক্রোবেটিক শটে পিছিয়ে পড়ে আর্সেনাল। তবে ২৭ মিনিটে গোলটি পরিশোধ করেন ইডি নকেতিয়াহ। এর ছয় মিনিট পর গোল করে স্বাগতিক আর্সেনালকে লীড এনে দেন পিয়েরে এমেরিক আবামেয়াং। তবে প্রথমার্ধের বিরতিতে যাবার মুহুর্তে গোলটি পরিশোধ করে দেন রিচারর্লিসন। বিরতি থেকে ফেরার পরপরই ফের গোল করে আর্সেনালকে এগিয়ে দেন আবামেয়াং। এটি ছিল প্রিমিয়ার লীগে তার ১৭তম গোল। যৌথভাবেই এখন সর্বাধিক গোলদাতার আসনে রয়েছেন তিনি।
এই নিয়ে লীগে টানা সাত ম্যাচে অপরাজিত রয়েছে আর্সেনাল। গতকালের এই জয়টি তাদের পৌঁছে দিয়েছে তালিকার নবম অবস্থানে। খেলা শেষে গানার কোচ মাইকেল আর্তেতা বলেন, ডিসেম্বরে দলের দায়িত্ব গ্রহনের পর সেরা একটি সপ্তাহ কাটালেন তিনি। স্কাই স্পোর্টসকে আর্সেনাল কোচ বলেন,‘ গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে ইউরোপ থেকে ফেরার পর দলটি একই ধারা বজায় রেখেছে। সাত দিনের মধ্যে আমরা তিনটি ম্যাচ খেলেছি।’
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৬৫০/স্বব