বাসস দেশ-২৯ : গ্রন্থমেলায় এসেছে ১৫৪ টি নতুন বই

217

বাসস দেশ-২৯
বইমেলা-১৫৪ বই
গ্রন্থমেলায় এসেছে ১৫৪ টি নতুন বই
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিনে নতুন বই এসেছে ১৫৪টি।
আজ রোববার ২০ ক্যাটাগরিতে আসা বইগুলোর মধ্যে গল্প ১৫ টি, উপন্যাস ১৬ টি, প্রবন্ধ ১৫ টি, কবিতা ৬২ টি,গবেষণা ধর্মী বই ৮ টি, ছড়ার ৩ টি, ভ্রমণ ৬ টি, ইতিহাস ১ টি, চিকিৎসা/স্বাস্থ্য ১ টি, বঙ্গবন্ধু বিষয়ক ৮ টি, রম্য/ধাঁধা ৩ টি, ধর্মীয় ১ টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ১ টি, বিজ্ঞান বিষয়ক ১ টি, অন্যান্য ৯ টিসহ ১৫৪ টি বই উল্লেখযোগ্য।
মেলার প্রতিদিনকার আয়োজনের অংশ হিসেবে বিকাল ৪ টায় অনুষ্ঠিত হয় মুর্শিদা বিন্তে রহমান রচিত স্বাধীনতার পথে বঙ্গবন্ধু : পরিপ্রেক্ষিত ১৯৭০-এর নির্বাচন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ পাঠ করেন মুস্তাফিজ শফি। আলোচনায় অংশ নেন আখতার হুসেন,মাহবুব সাদিক ও আলম খোরশেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ।
প্রাবন্ধিক বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনীতির দিকে তাকালে আমরা দেখতে পাই গভীর আত্মত্যাগের মধ্য দিয়ে তিনি নিজেকে গড়ে তুলেছেন শোষকের বিরুদ্ধে নিরলস নেতা হিসেবে। জেল, জুলুম, হুলিয়া সত্ত্বেও তিনি মানুষের মুক্তির মন্ত্র ছড়িয়ে গেছেন মানুষের মধ্যে। নিজে প্রস্তুত হয়েছেন, জাতিকে প্রস্তুত করেছেন স্বাধিকার ও স্বাধীনতার জন্য। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত ঘুরে বেড়িয়ে বঙ্গবন্ধু আসলে যেন নিজেকে চেনাচ্ছিলেন। তিনি ধীরে ধীরে হয়ে উঠছিলেন বাঙালি জাতির বিশ্বাস ও আস্থার প্রতীক। বঙ্গবন্ধুর সেই ত্যাগ ও সংগ্রাম বৃথা যায়নি। তাঁর নেতৃত্বে স্বাধীন স¦ার্বভৌম বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়িয়েছিল বিস্ময় ছড়িয়ে। বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্বের অন্যান্য স্বাধীনতাকামী জাতির অনুপ্রেরণা, মুক্তির দূত।
বক্তারা বলেন,বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে ৭০-এর নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি অধ্যায়। বাঙালি জাতির স্বাধিকার আদায়ের পথে বঙ্গবন্ধুর দুরূহ অভিযাত্রায় জনগোষ্ঠী যে কতটা নিবিড়ভাবে সম্পৃক্ত ছিল তা প্রতিফলিত হয় ৭০-এর নির্বাচনের মাধ্যমে। স্বাধীনতা আন্দোলনের পটভূমিতে ৭০-এর নির্বাচনের প্রভাব নিয়ে সমাজতাত্ত্বিক ও অর্থনৈতিক বিচার বিশ্লেষণ অত্যন্ত প্রাসঙ্গিক। আলোচ্য গ্রন্থে লেখক বঙ্গবন্ধুর ভাষ্য, ভাষণ, নানা তথ্য উপাত্ত এবং দুর্লভ চিত্র সংযোজনের মাধ্যমে একে গবেষণাধর্মী গ্রন্থের পর্যায়ে উন্নীত করেছেন।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মাহবুব রেজা, মশিউল আলম, রুমা মোদক ও চাণক্য বাড়ৈ।
কবি শামীম আজাদ,ফেরদৌস নাহার, আমিনুর রহমান সুলতান, মুস্তাফিজ শফি, প্রত্যয় জসীম ওং সঞ্জীব পুরোহিত কবিকণ্ঠে কবিতা পাঠ করেন। সংগীত পরিবেশন করেন অপর্ণা খান, মো. মনিরুজ্জামান ভূঁইয়া, ডালিয়া সুলতানা,সুমন চন্দ্র দাস,মো. নূরুল ইসলাম, হাসান মাহমুদ ও সৈয়দা কবিতা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন অভিজিৎ রায় (তবলা), হোসেন আলী (বাঁশি), ইফতেখার হোসেন সোহেল (কী-বোর্ড), সুমন কুমার শীল (দোতারা)।
আগামীকাল ২৪ ফেব্রুয়ারি সোমবার অমর একুশে গ্রন্থমেলার ২৩তম দিন। এদিন বিকাল ৪ টায় অনুষ্ঠিত হবে সাইমন জাকারিয়া রচিত সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান।প্রবন্ধ পাঠ করবেন সুমন কুমার দাশ। আলোচনায় অংশ নেবেন নাসির আহমেদ এবং স্বকৃত নোমান। সভাপতিত্ব করবেন মুহম্মদ নূরুল হুদা। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গ্রন্থমেলা চলবে বেলা ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।
বাসস/সবি/এসএস/২০২৫/জেহক