স্পার্সদের হারিয়ে শেষ চারে টিকে থাকলো চেলসি, সিটি হারাল লিস্টারকে

184

লন্ডন, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : টটেনহ্যাম হটস্পার্সকে ২-১ গোলে হারিয়ে প্রিমিয়ার ফুটবল লিগের শীর্ষ চারের অবস্থানকে আরো সুসংহত করেছে চেলসি। গতকাল অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে লিস্টার সিটির প্রতিরোধ সামলে শেষ মুহূর্তের ১-০ গোলে জয়লাভ করেছে ম্যানচেস্টার সিটি।
এদিকে ঘরের মাঠে ধুকতে থাকা ব্রাইটনকে হারাতে পারেনি শেফিল্ড ইউনাইটেড। ফলে টটেনহ্যামকে টপকে তালিকার পঞ্চম অবস্থানে উঠা হয়নি তাদের।
টেবিল টপার লিভারপুল ২য় অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে ১৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকার মানে হচ্ছে লিগ শিরোপার প্রতিদ্বন্দ্বিতা প্রকারান্তরে শেষ হয়ে গেছে। এখন বাকী ক্লাবগুলোর মুল লক্ষ্য হচ্ছে তালিকার শীর্ষ চারে অবস্থান নিয়ে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহনের সুযোগ নিশ্চিত করা।
প্রিমিয়র লিগে আগের চার ম্যাচে জয়ের দেখা না পাওয়া ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের চেলসি গতকাল স্ট্যামফোর্ড ব্রিজে মুখোমুখি হয়েছিল হোসে মরিনহোর স্পার্সদের বিপক্ষে। লড়াইয়ে নামার আগে টটেনহ্যামের চেয়ে এক পয়েন্টের বেশী ব্যবধান নিয়ে তালিকার চতুর্থ অবস্থানে ছিল চেলসি। ম্যাচে ল্যাম্পার্ডের একাদশে ডাক পেয়ে প্রানপন লড়াই করেছেন অলিভার গিরুদ ও মার্কোস আলোনসো। দুই জনেই ঘরের মাঠে গোল করে ল্যাম্পার্ডের আস্থার প্রতিদান দিয়েছেন।
এই জয়ের ফলে সাবেক বসের দলের বিপক্ষে জোড়া জয় নিয়ে নিজের দক্ষতার প্রমান দিলেন ল্যাম্পার্ড। এর আগে গত ডিসেম্বরে টটেনহ্যাম হটস্পার্সের স্টেডিয়ামে ২-০ গোলে জয়লাভ করেছিল চেলসি। তবে এই ম্যাচেও ছায়া ফেলেছে ভিএআর প্রযুক্তির বিতর্কিত সিদ্ধান্ত।
ম্যাচের ১৫ মিনিটেই গোল করে চেলসিকে এগিয়ে দেন বিশ্বকাপ জয়ী তারকা গিরুদ। রস বার্কলির হেডের বল বারে লেগে ফিরে আসলে ক্ষিপ্রতার সঙ্গে বল নিয়ন্ত্রনে নিয়ে স্পার্স গোল রক্ষক হুগো লরিসকে পরাস্ত করেন গিরুদ (১-০)। বিরতির তিন মিনিট পর দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় চেলসি। ৪৮ মিনিটে বার্কলির যোগান থেকে বল পেয়ে গোল করেন আলোনসো (২-০)।
এদিকে ম্যাচের ৮৯ মিনিটের সময় এরিক লামেলার শট সতীর্থ এন্টনিও রজারের গায়ে লেগে নিজেদের জালে প্রবেশের আগে ফ্রি কিক থেকে আলোনসোর নেয়া শট ফিরে এসে বারে লেগে। শেষ পর্যন্ত ৮৯ মিনিটের আত্মঘাতি গোলটি সফরকারীদের মধ্যে আশার সঞ্চার ঘটালেও তখন অনেক দেরী হয়ে গেছে। বাকী সময়ে আর গোল পরিশোধ করা সম্ভব হয়নি মরিনহোর শিষ্যদের।
এদিকে ইউরো আসর থেকে নিষেধাজ্ঞা আরোপে হতাশ সিটি দলের মধ্যে নতুন করে প্রান চাঞ্চল্য ফিরে আসে কোর্ট অব আরবিট্রেশনে এর বিরুদ্ধে আপীলের সিদ্ধান্তে। কিং পাওয়ার স্টেডিয়ামে স্বাগতিক দলের বিপক্ষে তারা জয়লাভ করেছে বদলী হিসেবে আসা গ্যাব্রিয়েল জেসুসের শেষভাগের গোলে। ম্যাচের ৮০ মিনিটের সময় জয়সুচক গোলটি করেছেন জেসুস। এর আগে পেনাল্টি থেকে গোল করতে ব্যার্থ হন সিটি তারকা সার্জিও আগুয়েরো। তার শট দারুন দক্ষতায় ফিরিয়ে দেন লিস্টারের গোল রক্ষক ক্যাসপার শেমিচেল। এর ফলে সর্বশেষ চারটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছে সিটিজেনরা।
এদিকে শেফিল্ড ইউনাইটেডের সুযোগ হয়েছিল আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনের পথে এগিয়ে যাবার। সেই লক্ষ্যে তারা এগিয়েও গিয়েছিল ধুকতে থাকা ব্রাইটনের জালে বল পাঠিয়ে। তবে এন্ডা স্টেভানের গোলটি পরিশোধ করে দেন নিল মাওপে। ফলে ১-১ গোলে ড্র করে ৪০ পয়েন্ট নিয়ে টটেনহ্যামের সঙ্গে সমতায় থাকতে হল তাদের। যদিও গোল ব্যবধানে এগিয়ে থাকা স্পার্সরা তালিকার পঞ্চম অবস্থান দখলে নেয়ায় তাদের জায়গা হয়েছে ষষ্ঠ স্থানে।
গতকাল অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে বার্নলি ৩-০ গোলে বার্নেমাউথকে হারিয়েছে। এছাড়া ক্রিস্ট্যাল প্যালেস ১-০ গোলে নিউক্যাসল ইউনাইটেডকে এবং সাউদাম্পটন ২-০ গোলে এ্যাস্টন ভিলাকে তাদের মাঠে হারিয়েছে। ফলে অবনমন জোন থেকে ১০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে তারা।
আগামীকাল সোমবার শীর্ষ পয়েন্টধারী লিভারপুল আতিথেয়তা দিবে ধুকতে থাকা ওয়েস্টহ্যামকে।