বাজিস-৪ : বরগুনায় সাড়ে ৫শ কিমি খাল পুনঃখনন হচ্ছে

203

বাজিস-৪
বরগুনা-খাল পুনঃখনন
বরগুনায় সাড়ে ৫শ কিমি খাল পুনঃখনন হচ্ছে
বরগুনা, ১১ জুলাই, ২০১৮ (বাসস): দক্ষিণাঞ্চলের জেলাগুলোয় মিঠা পানির আধার তৈরি কার্যক্রমের অংশ হিসেবে বরগুনা জেলায় খাল পুনঃখনন প্রকল্প অনুমোদন করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।
জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক শাহি নূর আজম খান জানিয়েছেন, চাষের জন্য সেচকার্যে খালগুলো ব্যবহার করা গেলে এ অঞ্চলে শস্যের নিবিড়তা ২১৮ থেকে ২৪৫ শতাংশে উন্নীত করা সম্ভব হবে। এ জেলায় ১ লাখ ৩৬ হাজার টন বাড়তি শস্য উৎপাদন সম্ভব হবে।
বরগুনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান জানিয়েছেন, সম্প্রতি অনুমোদন পাওয়া প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬১ কোটি ৩৩ লাখ টাকা। প্রকল্পের মাধ্যমে নির্বাচিত ১৬০টি খালে খনন কাজ চলবে। খালগুলোর ৫৩২ দশমিক ৩২ কিলোমিটার পুনঃখননের মাধ্যমে ২২টি পোল্ডারে পানি সংরক্ষণ করে বেশির ভাগ জমিতে সেচ দেয়া যাবে। এভাবে মিষ্টি পানি সংরক্ষণ করে ৫৪ হাজার হেক্টর জমিতে ফসল ফলানো সম্ভব হবে। খাল পুনঃখননের কাজ শিগগিরই শুরু করা হবে।
বরগুনার সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু জানিয়েছেন, কৃষিবান্ধব সরকারের এ উদ্যোগে বরগুনা জেলায় অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদিত হওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্যও রক্ষা পাবে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৩১০/নূসী