ভোলার ভেদুরিয়া ফেরিঘাট থেকে ইলিশা ফেরিঘাট পর্যন্ত মহাসড়কটি প্রশস্ত করা হবে

347

ভোলা, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বরিশাল-ভোলা-লক্ষীপুর জাতীয় মহাসড়কের আওতায় জেলার ভেদুরিয়া ফেরিঘাট থেকে ইলিশা ফেরিঘাট পর্যন্ত সড়কটি ১৮ ফুট থেকে ৩২ ফুট প্রশস্তকরণ করা হবে। বরিশাল-ভোলা-লক্ষীপুর সড়ক উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ৯৪ দশমিক ২ কিলোমিটার সড়কটি ৯৪ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ খুব শিীগগিরই শুরু করা হবে। গুরুত্বপূর্ণ এ সড়কটি ৩২ ফুট চওড়া করা হলে মহাসড়কে শৃঙ্খলা আনয়ন, যানজট ও দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে। ইতোমধ্যে এ কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
এছাড়া সম্প্রতি জেলার পরানগঞ্জ থেকে চরফ্যাসন বাবুর হাট পর্যন্ত আঞ্চলিক মহাসড়কটিকে ১৮ ফুট থেকে ৩০ ফুট প্রসস্ত করতে ৮৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে একনেক। সড়কটির জিও অনুমোদিত হলে আগামী অর্থবছর থেকে এর কাজ আরম্ভ করা হবে। জেলা সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্র আজ বাসস’কে এ তথ্য নিশ্চিত করেছে।
জেলা সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পংকজ ভৌমিক বাসস’কে জানান, ভেদুরিয়া ফেরিঘাট থেকে ইলিশা ফেরিঘাট পর্যন্ত সড়কটি জাতীয় মহাসড়ক হলেও এর প্রশস্ততা মাত্র ১৮ ফুট। যার কারণে ভারী ট্রাক বা যাত্রীবাহি বাস পাশাপাশি চলাচলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। অনেক সময় গাড়ী মূল রাস্তার বাইরে চলে যায়। ফলে দুর্ঘটনার আংশকা থেকে যায়। সড়কটি প্রশস্ত করা হলে এ সমস্যা আর থাকবেনা। ২০২২ সালের মধ্যে এ কাজ সমাপ্ত করার প্রাথমিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
তিনি আরো জানান, সড়কটি প্রসস্ত করার ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। এছাড়া জেলার একমাত্র আঞ্চলিক মহাসড়ক পরানগঞ্জ থেকে চরফ্যাসনের বাবুরহাট পর্যন্ত ৩০ ফুট প্রশস্ত করতে ৮৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এ দুটি প্রকল্প সম্পন্ন হলে স্থানীয় যোগাযোগ মাধ্যমে আমূল পরিবর্তন সাধিত হবে।