বাজিস-১ : বিভিন্ন জেলায় যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

309

বাজিস-১
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-পালিত
বিভিন্ন জেলায় যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২০ (বাসস): দেশের বিভিন্ন জেলায় আজ শুক্রবার যথাযোগ্য মর্যাদায়, নানা কমসূচির মধ্যদিয়ে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
বাসস-এর পাবনা সংবাদদাতা জানান, শুক্রবার একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রিয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম প্রমুখ।এছাড়াও সকালে পাবনা জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, পাবনা প্রেসক্লাব ও পাবনা রিপোর্টার্স ইউনিটি, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি, পাবনা ড্রামা সার্কেলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রভাত ফেরিসহ পাবনার কেন্দ্রিয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানায়। শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন শেষে একমিনিট নিরবতা পালন সহ বিভিন্ন সংগঠন আলোচনা সভার আযোজন করেন।
সকালে পাবনা জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসন কার্যালয় থেকে প্রভাতফেরী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
পাবনা জেলা আওয়ামী দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শহীদ মিনারে ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, আলোচনা সভাসহ নানা কর্মসুচী গ্রহন করে।
পাবনা জেলা পরিষদ জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, শহীদ পুষ্পার্ঘ অর্পন, দোয়া মাহফিল আলোচনা সভাসহ নানা কর্মসুচী পালন করে।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, একুশের আলোয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এই শ্লোগানকে সামনে রেখে লাখো মোমবাতি প্রজ্বলনের মধ্যদিয়ে নড়াইলবাসী স্মরণ করেছে ৫২’র ভাষা শহীদদের। শুক্রবার সন্ধ্যায় শহরের কুড়িরডোব মাঠে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। একই সাথে ভাষা শহীদ দিবসের ৬৯ তম বার্ষিকীতে ৬৯টি ফানুষ ওড়ানো হয়।
ভাষা শহীদদের স্মরণে এবারের লাখো মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁর নামে উৎসর্গ করা হয়েছে।
মোমবাতি প্রজ্জলন উপলক্ষে ‘একুশের আলো’র সভাপতি মুন্সী হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস এবং সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, জেলায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু প্রমুখ।
বাসস-এর নারায়নগঞ্জ সংবাদদাতা জানান, একুশের প্রথম প্রহরে চাষাড়াস্থ নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. জসিমউদ্দিন, পুলিশ সুপার মো. জাহিদুল আলমসহ জেলা মুক্তিযোদ্ধা সংসদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাব, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়ন, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
শুক্রবার ভোর থেকে শুরু হয় প্রভাত ফেরি। জেলার রাজনীতিবিদ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।এ উপলক্ষে নারায়ণগঞ্জ হাইস্কুল, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলসহ বিভিন্ন স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন করা হয়।

বাসস-এর নীলফামারী সংবাদদাতা জানান, জেলায় আজ যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়।
প্রথমে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী এবং এরপর পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন পুস্পমাল্য অর্পণ করেন। পুস্পমাল্য অর্পণ শেষে শহীদদের স্মরণে একমিনিট নীরবতা পালন করা হয়।
দিবসটি উপলক্ষে শহীদ মিনার চত্ত্বরে জেলা উদীচী শিল্পী গোষ্ঠি শিশুদের আাঁকা ছবি ও দেওয়াল পত্রিকা প্রদর্শনীর আয়োজন করে। এ কর্মসূচির উদ্ধোধন করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী।
আজ শুক্রবার সকালে প্রভাত ফেরিতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এছাড়াও শহীদ মিনার চত্ত্বরে শিশুদের রচনা, কবিতা আবৃতি, সুন্দর হাতেরলেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিতহয়। জেলা শিল্পকলা একামি মিলনায়তেন অনুষ্ঠিত হয় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাসস-এর বগুড়া সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্যদিয়ে আজ জেলায় মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে কেন্দ্রিয় শহীদ মিনারে পুর্ষ্পমাল্য অর্পণ, প্রভাত ফেরী, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভা সহ বিভিন্ন কর্মসুচি পালিত হয়েছে।
শুক্রবার সকাল থেকেই বিভিন্ন বয়সের মানুষের ঢল নামে বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনার খোকন পার্কে। তারা ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শহীদ মিনারে পুর্ষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, বগুড়া প্রেসক্লাব, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে ভাষা শহীদের স্মরনে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
শুক্রবার সকালে জেলা আওয়ামীলীগ আয়োজিত প্রভাত ফেরী শেষে পুস্পমাল্য অর্পন ও আলোচনাসভায় জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু সহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বগুড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে আয়োজিত প্রভাত ফেরীতে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি সহ বিভিন্ন স্কুল কলেজের ছেলে মেয়েরা অংশ গ্রহন করে।
বাসস/সংবাদদাতা/২০২০/এমকে