বাসস ক্রীড়া-৭ : সেই দক্ষিণ আফ্রিকার মাটিতে স্মিথ-ওয়ার্নার

102

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-স্মিথ-ওয়ার্নার
সেই দক্ষিণ আফ্রিকার মাটিতে স্মিথ-ওয়ার্নার
জোহানেসবার্গ, ২০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ২০১৮ সালের ২৪ মার্চ, অস্ট্রেলিয়া ক্রিকেটের একটি কালো দিন। যা বয়ে এনেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফট। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে বল বিকৃতি করেন স্মিথ-ওয়ার্নার ও বেনক্রফট।
বল বিকৃতির আসল নায়ক ছিলেন বেনক্রফট। তার সাথে জড়িত ছিলেন স্মিথ-ওয়ার্নার। সেটি টিভি ক্যামেরায় ধরা পড়লে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বিভিন্ন মেয়াদে শাস্তি দেন স্মিথ-ওয়ার্নার ও বেনক্রফটকে। স্মিথ-ওয়ার্নার এক বছরের জন্য ও বেনক্রফট নয় মাসের জন্য সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন।
নিষেধাজ্ঞা শেষে মাঠেও ফিরেছেন স্মিথ-ওয়ার্নার ও বেনক্রফট। অ্যাশেজ-ওয়ানডে বিশ্বকাপ মাতিয়ে এখন দলের সেরা খেলোয়াড় স্মিথ-ওয়ার্নার। বিশ্বের যে প্রান্তে খেলেছেন রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন স্মিথ-ওয়ার্নার। তিন ফরম্যাটেই কথা বলেছে তাদেন ব্যাট।
তবে কেপ টাউন কান্ডের পর দেশের হয়ে মাত্র দু’টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বেনক্রফট। অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে দু’টি টেস্ট খেলেন তিনি। কিন্তু ব্যাট হাতে সুবিধা করতে পারেননি। তাই দল থেকে ছিটকে পড়েন।
প্রায় দ্’ুবছর আগে বল বিকৃতির দুঃস্মৃতিকে পেছনে ফেলে আবারো সেই দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রাখলেন স্মিথ-ওয়ার্নার। টি-২০ সিরিজ দিয়ে প্রোটিয়াদের বিপক্ষে লড়াই শুরু করতে যাচ্ছেন তারা। অবশ্য এবারের দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ ছাড়াও ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।
স্মিথ-ওয়ার্নারের বল বিকৃতি কান্ডের পর এই প্রথম দক্ষিণ আফ্রিকার সফরে এলো অসিরা। এখানে আসার পর উষ্ণ অভ্যর্থনাই পায় অসিরা। স্মিথ-ওয়ার্নারকে সাদরে বরণ করে নেয় দক্ষিণ আফ্রিকা।
অবশ্য মাঠে স্মিথ-ওয়ার্নারের প্রতি দর্শকরা কেমন আচরন করেন সেটিই এখন দেখার বিষয়। ইতোমধ্যে স্মিথ-ওয়ার্নারের প্রতি সম্মানজনক আচরণ করতে নিজ দেশের দর্শকদের আহবান জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) প্রধান জ্যাকস ফল বলেন, ‘দক্ষিণ আফ্রিকার সমর্থকদের কাছ থেকে আমি প্রতিপক্ষের প্রতি সম্মান প্রদর্শনের আহবান জানাচ্ছি এবং কোন প্লে¬কার্ড মাঠে আনবেন না। প্রতিদ্বন্দিতা হবে মাঠে এবং খেলার বাইরে আমাদের অন্য কিছুর প্রয়োজন নেই। ক্রীড়াঙ্গনে এ ধরনের খারাপ আচরণের দরকার নেই। দর্শক আচরণ বিষয়ে আমাদের খুব কঠোর একটা নীতি আছে এবং খারাপ আচরণকারীদের আমরা মাঠ থেকে বের করে দিব।’
স্টিভেন স্মিথ বলেন, ‘কোনো সন্দেহ নেই, আমি মনে করেছি, তারা আমাদের প্রতি খুবই বাজে আচরণ করবে। সত্যি বলছি, এ ধরনের কোনো কিছুরই মুখোমুখি হইনি।’
দক্ষিণ আফ্রিকায় পা রেখে ওয়ার্নার বলেন, ‘আমরা জানি পরিস্থিতি কেমন হতে পারে। যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত। তবে যাই হোক-না কেন, আমরা শান্ত থাকবো। আমাদের ফোকাস থাকবে ক্রিকেটের দিকে। ব্যাট-বল হাতে পারফরমেন্স করে দলকে সাফল্য এনে দেয়াই আমাদের মূল কাজ।’
বাসস/এএমটি/১৭৩৫/স্বব