বাসস ক্রীড়া-১১ : কাজের চাপ সত্ত্বেও আরও ২-৩ বছর তিন ফর্মেটেই খেলতে চান বিরাট কোহলি

114

বাসস ক্রীড়া-১১
কোহলি-চাপ
কাজের চাপ সত্ত্বেও আরও ২-৩ বছর তিন ফর্মেটেই খেলতে চান বিরাট কোহলি
ওয়েলিংটন, ১৯ ফেব্রুয়ারি, ২০২০(বাসস/এএফপি) : ব্যাটসম্যান কিংবা অধিনায়ক, দুটি বিভাগেই সামনে থেকে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব দিয়ে সফল বিরাট কোহলি । তবে গত এক বছরের ভারতীয় ক্রিকেট দলের ঠাসা সূচি নিয়ে একাধিকবার সরব হয়েছেন ৩১-বছরের এই রান মেশিন। দলীয় সূত্রে খবর এই ঠাসা সূচির জেরে শারীরিক ও মানসিক ভাবে একটু পিছিয়ে কোহলি। তা সত্ত্বেও এখনই ২২ গজকে বিদায় জানানোর কোনও পরিকল্পনা নেই বিরাট কোহলির। অন্তত আগামী ৩ বছর ২২ গজকে উপভোগ করতে চান তিনি। বুধবার ওয়েলিংটন এমন ইঙ্গিত দিলেন কোহলি। এদিন তিনি বলেন, “আমি ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে নিজেকে তৈরি করছি। অন্তত আগামি ৩ বছর আন্তর্জাতিক অঙ্গনে সব ফরম্যাটে খেলতে চাই। তারপর অন্য কিছু ভাবব।”
নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের দিন দুয়েক আগে সংবাদমাধ্যমের সামনে সূচি নিয়ে অস্বস্তির প্রসঙ্গও চেপে রাখেননি ভারতীয় অধিনায়ক। তিনি বলেছেন,‘ পারফরম্যান্স এমন একটা বিষয়, যা আপনি লুকোতে পারবেন না। এ নিয়ে আলোচনা চলতেই থাকবে।গত ৮ বছর ধরে আমি বছরে প্রায় ৩০০ দিন ক্রিকেট খেলেছি। সেই সূচিতে বিদেশ সফর এবং অনুশীলন ম্যাচ আছে। প্রতি সফরেই আমাদের পারফরম্যান্স মাত্রাকে ভালো করে যেতে হয়। যা একাধিক ভাবে আমাকে-আপনাকে প্রভাবিত করবে।’
তাঁর দাবি, “নিজেদের স্বার্থে, পারফরম্যান্সের স্বার্থে আমরা অনেক সময় ঠাসা সূচির মধ্যে থেকেও নিজেদের জন্য বিরতির সময় বার করে নিই। এটা পুরুষ দলের জন্য বেশি প্রযোজ্য। কারণ তাদের সব ফরম্যাটে খেলতে হয়।”
‘তাই এভাবেই আগামী দু-তিন বছর খেলে যেতে চাই। তারপর যদি শরীর আর সায় না দেয়, তখন বিকল্প ভাবা যেতে পারে’ উল্লেখ করেন কোহলি।
২০০৮ সালে আন্তর্জাতিক মঞ্চে আত্মপ্রকাশের পর এযাবৎকাল ৮৪টি টেস্ট, ২৪৮টি ওডিআই আর ৮২টি আন্তর্জাতিক টি-২০ খেলে ফেলেছেন ভারতীয় ক্রিকেটের এই পোষ্টার বয়।
বাসস/এএফপি/১৮৩৫/স্বব