বাসস দেশ-৫ : আবদুল আজিজ হত্যা মামলার রায় ১ এপ্রিল

144

বাসস দেশ-৫
আজিজ হত্যা-রায়
আবদুল আজিজ হত্যা মামলার রায় ১ এপ্রিল
ঢাকা, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : রাজধানীর লালবাগের ব্যবসায়ী আবদুল আজিজ চাকলাদার হত্যা মামলার রায়ের দিন আগামী ১ এপ্রিল ধার্য করেছেন আদালত।
আজ বুধবার রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু রায়ের প্রস্তুতি না থাকায় ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান পরবর্তী দিন ধার্য করেন।
আদালতের পেশকার ফোরকান মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।
মামলার অভিযোগ থেকে জানা যায়, রাজধানীর লালবাগের ব্যবসায়ী আব্দুল আজিজ চাকলাদার ওরফে ঢাকাইয়া আজিজের সঙ্গে মাকসুদ ও আমানুল্লাহ ভাঙা কাচের ব্যবসা করতেন।
তারা দুজন আজিজের কাছে ব্যবসায়িক কারণে ২৫ হাজার টাকা পেতেন। টাকা লেনদেনের কারণে তাদের মধ্যে কথা কাটাকাটি ও ঝগড়া হয়।
১৯৯৮ সালের ৫ মার্চ সকাল ৭টায় ঢাকাইয়া আজিজ লালবাগ রোডের বাসা থেকে খুলনা যাওয়ার পথে নিখোঁজ হন। আজিজকে খুঁজে না পেয়ে ছোট ভাই বাচ্চু মিয়া লালবাগ থানায় এ ব্যাপারে একটি জিডি করেন। এর ১২ দিন পর ১৭ মার্চ বাচ্চু মিয়া বাদি হয়ে আমানুলø¬াহ ও মাকসুদের বিরুদ্ধে লালবাগ থানায় একটি অপহরণ মামলা করেন । মামলার তদন্ত চলাকালে রূপসা নদী থেকে আজিজের মাথার খুলি ও হাড় উদ্ধার করা হয়।
২০০০ সালের ৪ এপ্রিল লালবাগ থানার তৎকালীন উপ-পরিদর্শক আব্দুর রাকিব খান সাত জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।
অভিযুক্তরা হলেন, খুলনার শীর্ষ সন্ত্রাসী এরশাদ শিকদার, লস্কর মোহাম্মদ লিয়াকত, মো. নূরে আলম, ইদ্রিস জামাই, জয়নাল, জামাই ফারুক ও মো. রুস্তম আলী। এরমধ্যে কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদারের অন্য মামলায় ২০০৪ সালের ১০ মে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। অপর আসামি লস্কর মো. লিয়াকত বিচার চলাকালে মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।
দুই আসামি জামাই ফারুক ও ইদ্রিস জামাই কারাগারে আছেন। অপর দুই আসামি জয়নাল ও রুস্তম আলী পলাতক। রাজসাক্ষী হিসেবে নূরে আলমের সাক্ষ্য নেয়া হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৪০৫/এমএবি