জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই

434

কলকাতা, ১৮  ফেব্রুয়ারি, ২০২০ (বাসস ডেস্কর) : ভারতের জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। তিনি আজ ভোররাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
গত ২৮ জানুয়ারি তিনি মুম্বাই গিয়েছিলেন। সেখান থেকে ১ ফেব্রুয়ারি মেয়ে সোহিনী পালের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল। সেদিনই তিনি বুকে ব্যাথা অনুভব করলে জরুরিভিত্তিতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে তাকে ভেন্টিলেশনে রাখা হয়। মাঝে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও গতকাল থেকে তার শারীরিক অবস্থার অবনতি শুরু হয়।
মঙ্গলবার রাত ৩টা ৩৬ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬১ বছর। তার মৃত্যুতে টালিউড-বলিউডসহ শিল্পী মহলে শোকের ছায়া নেমে আসে।
১৯৫৮ সালের ২৯ সেপ্টেম্বর তাপসপাল পশ্চিমবঙ্গের হুগলির চন্দননগরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি তার আগ্রহ ছিল। কলেজে পড়াকালীন নজরে পড়েন পরিচালক তরুণ মজুমদারের। মাত্র ২২ বছর বয়সে মুক্তি পায় তার প্রথম ছবি দাদার কীর্তি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।
এরপর সাহেব, গুরুদক্ষিণা, অনুরাগের ছোঁয়া, ভালোবাসা ভালোবাসা, মায়া মমতা, সুরের ভুবনে, আগমন, মঙ্গলদীপ, সমাপ্তি-সহ তার একাধিক ছবি হিট হয়।
তিনি ১৯৮১ সালে ‘সাহেব’ ছবির জন্য ফিল্ম ফেয়ার পুরস্কার পান। তাপস বাংলার পাশাপাশি হিন্দি ছবিতেও অভিনয় করেন। ১৯৮৪ সালে তার অভিনীত ‘অবোধ’ ছবির নায়িকা ছিলেন হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত।
জনপ্রিয় এ অভিনেতা এক পর্যায়ে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের রাজনীতিতে জড়ান । তিনি ২০০৯ সালে ভারতীয় লোকসভার কৃষ্ণনগর আসন থেকে তৃণমূলের সাংসদ নির্বাচিত হন। এই আসন থেকে তিনি দুইবার সাংসদ নির্বাচিত হন।
মৃত্যুকালে তাপস স্ত্রী নন্দিনী পাল ও কন্যা সোহিনী পালকে রেখে গেছেন ।
অভিনেতা রঞ্জিত মল্লিক তাপসের এ মুত্যুকে অসময়ে চলে যাওয়া হিসেবে উল্লেখ করেন।