নাটোরে সুশাসন সংহতকরণ শীর্ষক দুইদিনের কর্মশালা শুরু

359

নাটোর, ১৭ ফেব্রুয়ারি, ২০২০(বাসস): জেলায় আজ দুর্নীতি রোধ করে জনগনের সেবা প্রাপ্তির মাধ্যমে সুশাসন নিশ্চিত করতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘সুশাসন সংহতকরণ’ শীর্ষক দু’দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।
আজ সোমবার সকাল দশটায় নাটোরের জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রধান অতিথি হিসাবে কর্মশালা উদ্বোধন করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আশরাফুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. মঞ্জুরুল আলম ও উপপরিচালক সৈয়দ জাহিদুল ইসলাম এবং জেলা তথ্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।
জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম বলেন, সরকার ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের অভিষ্ঠ লক্ষ্য পূরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশে জনগনের মাথাপিছু আয় বৃদ্ধির পাশাপাশি ইতোমধ্যে জাতীয় প্রবৃদ্ধি আট শতাংশ অতিক্রম করেছে।
তিনি বলেন, ‘এখন প্রয়োজন এই উন্নয়নের মূলধারায় সাধারণ জনগনকে সম্পৃক্ত করা। তাদের সেবা প্রাপ্তির অধিকার, দুর্নীতি রোধ ও সুশাসন নিশ্চিত করার ক্ষেত্রে সরকার যে কৌশল নির্ধারণ করেছে তা জনগনকে জানাতে হবে। এক্ষেত্রে সংবাদকর্মিরা জনগনের সাথে সরকারের মেলবন্ধন রচনা করতে পারেন।’
মন্ত্রীপরিষদ বিভাগ, ব্রিটিশ কাউন্সিল ও ইউরোপিয় ইউনিয়নের সহযোগিতায় ‘প্লাটফর্ম ফর ডায়ালগ’ প্রকল্পের আওতায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের আয়োজনে জেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের অংশগ্রহনে এ কর্মশালার আয়োজন করা হয়।
দুইদিনের কর্মশালায় জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রুতি, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে পাঁচটি সেশন থাকছে।