পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে আলজেরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ

429

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশে আলজেরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত রাবাহ লার্বি আজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে তাদের কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
সন্ধ্যায়এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী উভয়ই তার দায়িত্ব পালনকালে, বিশেষ করে ঢাকায় নতুন আলজেরিয়ান মিশন পুনরায় খোলার প্রক্রিয়া সহজ করার ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।
২০১৬ সালে আলজেরিয়ার বাংলাদেশ মিশন পুনরায় খোলার প্রেক্ষিতে ঢাকায় তাদের আবাসিক কূটনৈতিক মিশন পুনরায় খোলার বিষয়ে আলজেরীয় সরকারের সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করে তারা অভিন্ন ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় বিশ্বাসের আলোকে দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রীক দিক নিয়ে আলোচনা করেন।
মন্ত্রীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালে ঐতিহাসিক আলজেরিয়ায় সফর ও ন্যাম সম্মেলনে যোগদানের কথা স্মরণ করেন এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক সফরের সম্মান স্মরণে আলজেরিয়ার সরকার প্যালেস অফ নেশনস-এ তার ছবি ও উক্তি প্রদর্শনের জন্য আলজেরীয় সরকারের প্রশংসা করেন।
তারা ব্যবসা-বাণিজ্য, আর্থ-সামাজিক উন্নয়ন এবং জনগণের সঙ্গে জনগণের যোগাযোগের ক্ষেত্রে দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির জন্য আলজেরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে বাংলাদেশের ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করেন।
জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে ঢাকায় আলজেরীয় মিশন পুনরায় খোলা দ্বিপাক্ষীয় সহযোগিতার নতুন দিগন্তের সূচনা করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন। তারা জাতির পিতার সঙ্গে আলজেরিয়ার তৎকালীন রাষ্ট্রপতি হুয়ারি বুমেদিনের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্বের কথা স্মরণ করেন।