সাবেক সংসদ সদস্য রহমত আলীর জানাজা অনুষ্ঠিত

265

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, সাবেক প্রতিমন্ত্রী ও গাজীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মো. রহমত আলীর নামাজে জানাজা আজ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়।
ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট রহমত আলীর কফিনে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) প্রদান করা হয়।
রহমত আলীর কফিনে প্রথমে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব পুস্পার্ঘ্য অর্পণ করেন।
পরে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এডভোকেট রহমত আলীর কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে মরহুমের কফিনে পুস্পার্ঘ্য অর্পণ করেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এরপর এডভোকেট রহমত আলীর কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
পরে, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও হুইপবৃন্দ, সংসদের বিরোধী দলীয় নেতার পক্ষে বিরোধী দলীয় হুইপ পীর ফজলুর রহমান মেজবাহ মরহুমের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
জানাজায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বর্ষীয়ান রাজনীতিবিদ বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতীয় হুইপ ইকবালুর রহিম, হুইপ আতিউর রহমান আতিক, হুইপ সামশুল হক চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপস, সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, জাতীয় সংসদের সদস্যবৃন্দ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিমসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনসমূহের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ শরিক হন।
এর আগে মরহুমের জীবন বৃত্তান্ত পাঠ করেন হুইপ ইকবালুর রহিম। মরহুমের কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং পরিবারের পক্ষে এডভোকেট মো: জামিল হাসান দুর্জয়।
এরপর মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শরিক হন।
প্রবীণ আওয়ামী লীগ নেতা মো. রহমত আলী আজ সকাল সাড়ে ৭টায় রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।
তিনি স্ত্রী, ২ ছেলে, ১ মেয়েসহ অনেক আত্মীয়-স্বজন, সহকর্মী, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।
১৯৯১ সাল থেকে দশম সংসদ পর্যন্ত ৫ বার গাজীপুর-৩ (শ্রীপুর-ভাওয়ালগড়-পিরুজালী-মির্জাপুর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন প্রবীণ এই আওয়ামী লীগ নেতা।
তিনি ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
এডভোকেট রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসী একাদশ জাতীয় সংসদে ১৪ নম্বর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য।