এমিয়েন্সের কাছে পয়েন্ট হারালো নেইমার, এমবাপ্পে বিহীন পিএসজি

216

এমিয়েন্স, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ফ্রেঞ্চ এ্যাটাকার সেরহু গুইরাসির ইনজুরি টাইমের গোলে শনিবার লিগ ওয়ানে পিএসজির সাথে ৪-৪ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে তলানির দল এমিয়েন্স। আগামী সপ্তাহে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’কে সামনে রেখে নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে কাল বিশ্রামে রাখা হয়েছিল।
নিজেদের মাঠে প্রথম ৪০ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে গিয়ে রেলিগেশনের সাথে লড়াই করতে থাকা এমিয়েন্স ফরাসি চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের সুযোগ গড়ে তুলেছিল। কিন্তু ১৭ বছর বয়সী নিয়ানজু কুয়াসির দুই গোলে পিএসজি দারুণভাবে লড়াইয়ে ফিরে আসে। ৭৪ মিনিটে তিন গোল পরিশোধসহ আরো এক গোল করে পিএসজি ৪-৩ গোলে এগিয়ে যায়। ৪৪ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে কুয়াসি পিএসজির হয়ে গোলের রেকর্ড গড়েছেন।
পাঁজরের হাড়ের ইনজুরির কারনে গত ১ ফেব্রুয়ারি থেকে মাঠের বাইরে রয়েছেন নেইমার। অন্যদিকে মঙ্গলবার জার্মান সফরকে সামনে রেখে এমবাপ্পেকে বিশ্রাম দেয়া হয়েছিল। পিএসজি কোচ থমাস টাচেল অবশ্য প্রথম লেগের ম্যাচে নেইমারের খেলা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। আগামীকাল অনুশীলন সেশন পর্যন্ত নেইমারের জন্য অপেক্ষা করা হবে। তিনি আরো বলেন, ‘আজকের ম্যাচে আমরা আমাদের শতভাগ যোগ্যতা প্রমান দিয়েছি। তবে জয়টা আমাদের প্রাপ্য ছিল।’
এই ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর থেকে ১৩ পয়েন্ট এগিয়ে গেছে পিএসজি। অন্যদিকে নভেম্বরের শুরু থেকে লিগে জয়বিহীন থাকা স্বাগতিক এমিয়েন্স রেলিগেশন জোনেই রয়েছে।
শনিবার মোনাকোর বিপক্ষে পরাজয়ের ম্যাচটি থেকে দুটি পরিবর্তন করে কাল মাঠে নেমেছিল স্বাগতিকরা। ম্যাচের নয় মিনিটের মধ্যে সাবেক ফরাসি যুব দলের খেলোয়াড় গুইরাসি গোল করে দলকে এগিয়ে দেন। ২০ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন চেলসির সাবেক মিডফিল্ডার গায়েল কাকুটা। ৪০ মিনিটে লিস্টার সিটি থেকে ধারে খেলতে আসা এ্যাটাকার ফৌসেনি ডায়বেট দলকে ৩-০ গোলের লিড এনে দেন। বিরতির ঠিক আগে মিডফিল্ডার এ্যান্ডার হেরেরার ভলিতে এক গোল পরিশোধ করে বর্তমান চ্যাম্পিয়নরা।
বিরতির পর ইদ্রিসা গুয়ে ও থিয়াগো সিলভার স্থানে মার্কো ভেরাত্তি ও মারকুইনহোসকে মাঠে নামান টাচেল। ৬০ মিনিটে জুলিয়ান ড্রাক্সলারের সহয়তায় টিন এজার কুয়াসি তার ক্যারিয়ারে সিনিয়র দলের হয়ে প্রথম গোলটি করেন। ১৯৭৬ সালে লিওনেল জাস্টিয়ারের পর কুয়াসিই পিএসজির সর্বকনিষ্ঠ গোলদাতা। পাঁচ মিনিট পর পিএসজির একাডেমী থেকে উঠে আসা ১৭ বছর বয়সী এই মিডফিল্ডার এ্যাঞ্জেল ডি মারিয়ার সহায়তায় নিজের দ্বিতীয় গোল করলে সমতায় ফিরে পিএসজি। ৭৪ মিনিটে মাওরো ইকার্দির গোলে এগিয়ে যায় সফরকারীরা। মৌসুমে এটি ইকার্দির ১৯তম গোল। কিন্তু ইনজুরির টাইমের প্রথম মিনিটে উইঙ্গার কুয়েনটিন করনেটোর পাসে গুইরাসি এমিয়েন্সকে দারুন এক পয়েন্ট উপহার দেন।