বাসস দেশ-২১ : ডেঙ্গুবাহী মশা নিধনে সমন্বিতভাবে কাজ হচ্ছে : তাজুল ইসলাম

1042

বাসস দেশ-২১
তাজুল-ডেঙ্গু-পদক্ষেপ
ডেঙ্গুবাহী মশা নিধনে সমন্বিতভাবে কাজ হচ্ছে : তাজুল ইসলাম
ঢাকা, ১৬ ফেব্রুয়ারী, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠান ও সকল সিটি কর্পোরেশন ডেঙ্গুবাহী মশা নিধনে সমন্বিতভাবে কাজ করছে।
তিনি বলেন, গত বছরের অভিজ্ঞতার আলোকে আরো বেশি পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সবাই এজন্য কাজ করছেন এবং এটার স্ট্যাটাস জানার জন্য সারাক্ষণ ফলোআপ করা হচ্ছে।
তাজুল ইসলাম বলেন, “ আমার মনে হয়, আমাদের আতঙ্কিত না হয়ে ডেঙ্গু মশাকে নির্মূল করার জন্য কাজ করা দরকার। সারা পৃথিবীতে বহু সমস্যা আছে। চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে, তারা হাল ছাড়েনি, চ্যালেঞ্জকে তারা মোকাবেলা করছে।”
তাজুল ইসলাম আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মশা নির্মূলে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কথা বলেন।
এ সময় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন আহমেদসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তাসহ অন্যান্য সিটি কর্পোরেশনের কমকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, পৃথিবী থেকে মশা এখনও নি:শেষ হয়ে যায়নি। পৃথিবীর সব জায়গাতেই মশা আছে, বাংলাদেশেও মশা আছে। কীটনাশক ব্যবহার করে মশা মারতে গিয়ে উপকারী অন্যান্য পোকা-মাকড় যাতে না মরে সেদিকেও খেয়াল রাখতে হবে।
তিনি বলেন, পৃথিবীতে প্রায় ১০ মিলিয়ন পোকা-মাকড় আছে, যার মধ্যে কিছু সংখ্যক মানুষের জন্য ক্ষতিকর। এমন ওষুধ স্প্রে করা যাবে না যাতে ক্ষতিকর পতঙ্গ দমন করতে গিয়ে উপকারী পোকা-মাকড়ও মরে যায়। তাতে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।
তাজুল বলেন, তার মন্ত্রণালয় এবং সরকারী কর্মকর্তারা সবাই আন্তরিকতার সঙ্গে এ বিষয়ে কাজ করছে। এখনও মশার প্রাদুর্ভাব দেখা দেয়নি, বৃষ্টিও হয়নি। কিন্তু এর মধ্যে ৫ থেকে ৬ টি মিটিং করা হয়েছে। সিটি কর্পোরেশন, পৌরসভা সবার সঙ্গে নিয়মিতভাবে সমন্নয় ও সহযোগিতা করা হচ্ছে।
দেশে মশার ওষুধের মজুদ রয়েছে এবং কিছু ওষুধ দেশে তৈরি হয় উল্লেখ করে মন্ত্রী বলেন, আজ যে ওষুধে মশা মরছে, আগামী বছর সেই ওষুধে মশা নাও মরতে পারে। সেজন্য বহু জায়গায় এ নিয়ে রিসার্চ হচ্ছে। এসব বিষয় নিয়েই কাজ করা হচ্ছে।
বাসস/এমএএস/১৮৪০/-জেহক