বাসস দেশ-২০ : দুর্যোগ ব্যবস্থাপনার আদেশাবলী আইন আধুনিকায়ন করা হচ্ছে : মায়া

176

বাসস দেশ-২০
মায়া-সভা
দুর্যোগ ব্যবস্থাপনার আদেশাবলী আইন আধুনিকায়ন করা হচ্ছে : মায়া
ঢাকা, ১০ জুলাই ২০১৮ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনার আদেশাবলী আইন সময়োপযোগী ও আধুনিক করতে সংশোধন করা হচ্ছে।
ন্যাশনাল ইমারজেন্সি এন্ড অপারেশন সেন্টার স্থাপন, দুর্যোগে প্রতিবন্ধী, নারী ও শিশু অধিকতর নিরাপত্তা বিধান ও বিভিন্ন কমিটিতে নতুন সদস্য অন্তর্ভুক্তকরণসহ কতগুলো সংশোধনী নিয়ে এ আইন সংশোধন করা হচ্ছে।
আজ মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয়ের এক সভায় এ তথ্য জানানো হয়।
সভায় জানানো হয়, ইতিমধ্যে বিভিন্ন অংশীজনের মতামতের আলোকে আইনের খসড়া চুড়ান্ত করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কাউন্সিলের অনুমোদনের জন্য আগামী কাউন্সিল সভায় খসড়াটি উপস্থাপন করা হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামালের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব ও বিভিন্ন অধিদপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।
বজ্রপাত, পাহাড়ধস ও রাসায়নিক দুর্যোগের মত বিষয়গুলো এবং দুর্যোগে প্রতিবন্ধী মানুষ, নারী ও শিশুদের অধিকতর গুরুত্ব প্রদান করে আদেশাবলীতে অন্তর্ভুক্ত করা হয়।
এছাড়া তৃণমূল পর্যায়ে ওয়ার্ড কমিটি গঠন, স্বেচ্ছাসেবকদের ভূমিকা, আপদকালীন মজুদ সংগ্রহ, সংরক্ষণ ও ব্যবস্থাপনার বিষয়টি দুর্যোগ সংক্রান্ত এ স্থায়ী আদেশাবলীতে অন্তর্ভুক্ত করা হয়।
সভায় আলোচনার প্রেক্ষিতে আগামী ১৮ জুলাইয়ের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরগুলোকে তাদের সুপারিশ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়।
বাসস/সবি/বিকেডি/১৯০৫/-শহক