বাসস ক্রীড়া-৬ : টেস্ট দলে দুই নতুন মুখের সাথে ফিরেছেন মুস্তফিজ-মিরাজ-তাসকিন

97

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-টেস্ট দল
টেস্ট দলে দুই নতুন মুখের সাথে ফিরেছেন মুস্তফিজ-মিরাজ-তাসকিন
ঢাকা, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : মিডল-অর্ডারের অন্যতম ভরসা মাহমুদুল্লাহ রিয়াদকে বাইরে রেখে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সর্বশেষ পাকিস্তান সফরে এক টেস্টের দল থেকে বাদ পড়েছেন চারজন। মাহমুদুল্লাহর সাথে সৌম্য সরকার, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন বাদ পড়েন। তবে দলে ফিরেছেন মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান। এছাড়া দলে দু’জন নতুন মুখও রয়েছে। এরা হলেন- ব্যাটসম্যান ইয়াসির আলি ও পেসার হাসান মাহমুদ।
গত বিপিএলে বল হাতে গতির ঝড় তুলেছিলেন পেসার হাসান। তাই পাকিস্তান সফরে তিন ম্যাচ টি-২০ সিরিজের দলে সুযোগ পেয়েছিলেন তিনি। তবে কোন ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। বিপিএল ও চলমান বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ব্যাট হাতে ভালো ফর্ম প্রদর্শন করেছেন ইয়াসির। তাই প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন তিনি। ৫০টি প্রথম শ্রেনির ক্রিকেটে ৬টি সেঞ্চুরি ও ২২টি হাফ-সেঞ্চুরিতে ৩২৬৭ রান করেছেন ২৩ বছর বয়সী ইয়াসির।
নিরাপত্তার কারনে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে টেস্টে খেলেননি মুশফিক। এক টেস্ট পরে দলে ফিরলেন তিনি। এছাড়া ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন স্পিন অলরাউন্ডার মিরাজ।
২০১৯ সালের মার্চে সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্ট খেলেছিলেন মুস্তাফিজ। এরপর পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টের দলে সুযোগ পাননি তিনি। তবে জিম্বাবুয়ের বিপক্ষে আবারো দলে ফিরেছেন কাটার মাস্টার।দু’বছরের বেশি সময় পর জাতীয় দলে ফিরেছেন পেসার তাসকিন। ২০১৭ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রুমে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। বিপিএল ও বিসিএলে তাসকিনের পারফরমেন্স দলে ফিরিয়েছে।
বিয়ের জন্য জাতীয় দল থেকে আগেই ছুটি নিয়েছিলেন সৌম্য। পিঠের ব্যথার কারণে বাদ পড়েছেন আল-আমিন। এ ব্যাপারে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন বলেন, ‘আমি বিশ্বাস করি, বর্তমান প্রেক্ষাপটে আমরা সেরা দলটি নির্বাচন করেছি। অভিজ্ঞতা ও সম্ভাবনা মিলিয়ে দল নির্বাচন করা হয়েছে। দুভার্গ্যক্রমে কিছু খেলোয়াড় বাদ পড়েছে। কিন্তু আমাদের প্রাধান্য ছিলো, ভারসাম্যপূর্ণ ও ধারাবাহিক পারফরমেন্স। আমরা মনে করেছি, লাল বলে মাহমুদুল্লাহর বিশ্রাম দরকার। আল-আমিনের ইনজুরি রয়েছে। এ কারনেই সীমিত ওভারের ম্যাচগুলোর জন্য প্রস্তুত হবার জন্য তাকে সময় দেয়া দরকার। এঅবস্থায় রুবেল লাল বলের পরিকল্পনার অংশ নয়। সৌম্য ছুটির জন্য আগেই আবেদন করেছিলো, এজন্য তাকে ছুটি দেয়া হয়েছে।’
‘আমরা মনে করি, হাসান মাহমুদ ও ইয়াসির আলির দারুন সম্ভাবনা রয়েছে এবং তারা আমাদের ভবিষ্যতের পরিকল্পনার বড় অংশ।
আগামী ২২ ফেব্রুয়ারি মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের একমাত্র টেস্ট।
জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য বাংলাদেশ দল : মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, নাইম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহি, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির আলি চৌধুরী।
বাসস/এএমটি/১৮০০/-স্বব