নরউইচকে হারিয় ২৫ পয়েন্ট এগিয়ে গেল লিভারপুল

185

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : সাদিও মানের একমাত্র গোলে নরউইচকে ১-০ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগে ২৫ পয়েন্ট এগিয়ে গেছে লিবারপুল। আর দলের এই পারফরমেন্সকে ‘উন্মাদ’ হিসেবে আখ্যা দিয়েছেন লিভারপুল বস জার্গেন ক্লপ।
নরউইচের মাঠ ক্যারো রোডে ঘূর্ণিঝড় ডেনিসের প্রভাবে বেশ বিরুপ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। কিন্তু এর মাঝেও শীতকালীণ বিরতির পর শেষ পর্যন্ত জয় তুলে নিয়ে নিজেদের ঠিকই এগিয়ে রাখলো অল রেডসরা।
এই নিয়ে শীর্ষ প্রতিযোগিতায় লিভারপুল ৪৩ ম্যাচ অপরাজিত থাকলো। ২০০৩-০৪ সালে আর্সেনালের রেকর্ড ৪৯ ম্যাচের তুলনায় তারা মাত্র ৬ ম্যাচ দুরে রয়েছে। সব মিলিয়ে ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের দিকে দারুন ছন্দে রয়েছে লিভারপুল।
প্রিমিয়ার লিগে গত ৩৫ ম্যাচে ৩৪টিতেই জয়ী হয়ে লিভারপুল সম্ভাব্য ১০৫ পয়েন্টের মধ্যে ১০৩ পয়েন্ট অর্জন করেছে। এবারের মৌসুমে ২৬ ম্যাচে তাদের সংগ্রহে রয়েছে ৭৬ পয়েন্ট। ১৯৯৬/৯৭ মৌসুমে লিগ বিজয়ী ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে যা এক পয়েন্ট বেশী।
ম্যাচ শেষে ক্লপ বলেছেন প্রচন্ড বাতাসের সাথে নরউইচের গুছানো ফুটবল তাদের জন্য ম্যাচটি ধীরে ধীরে কঠিন করে তুলেছিল। তিনি বলেন, ‘আমি অবশ্য কোন খেলোয়াড়ের মুখে নার্ভাসনেস দেখিনি। তারা ম্যাচটি দারুন উপভোগ করেছে। এই ম্যাচে একটি দল যদি গোল করার যোগ্যতা রাখতো তবে সেটা আমরাই। একইসাথে আমরা কাউন্টার-এ্যাটাকগুলো দারুনভাবে প্রতিহত করেছি। লিগে এত বড় ব্যবধান সত্যিই আমার কাছে উন্মাদের মত মনে হচ্ছে। আমি কিছুই বুঝতে পারছিনা। এই ধরনের অভিজ্ঞতা আমার আগে কখনই হয়নি। তারপরেও বলবো বিষয়টা মোটেই সহজ নয়।’
এই পরাজয়ে ড্যানিয়েল ফার্কের নরউইচ সিটি টেবিলের একেবারে তলানিতেই থাকলো। ১৯তম স্থানে থাকা ওয়াটফোর্ডের থেকে তারা ৬ পয়েন্ট পিছিয়ে আছে।
ডিসেম্বরের পর এই প্রথম ক্লপ প্রিমিয়ার লিগের ম্যাচে মূল একাদশে নেবি কেইটাকে সুযোগ দিয়েছিলেন। পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে ম্যাচ শুরু করা লিভারপুলের মূল দলে ছিলেন না মানে। প্রথম থেকেই ম্যাচের আধিপত্য নিজেদের করে নিলেও তেমন ভাল কোন সুযোগ সৃষ্টি করতে পারেনি। এদিকে নরউইচ খুব অল্প সময়ের জন্য দারুন কিছু পাসে লিভারপুলকে সমস্যায় ফেলেছিল। ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো বিশেষ পারফরমেন্সের মাধ্যমে সকলের মধ্যমনিতে পরিনত হয়েছিলেন। জর্ডান হেন্ডারসনের লম্বা পাস থেকে ফিরমিনো বল জালে জড়াতে ব্যর্থ হন। লুকাস রুপের দারুন এক পাস থেকে টিমু পুক্কি লিভারপুল গোলরক্ষক এ্যালিসন বেকারকে পরাস্ত করতে পারেননি।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই লিভারপুল গোলের জন্য মরিয়া হয়ে উঠে। ৫৮ মিনিটে কেইটার শট দারুন ভাবে রুখে দেন নরউইচ গোলরক্ষক টিম ক্রুল। কিছুক্ষনের মধ্যে ক্রুলের একটি ফিরতি বল থেকে আবারো কেইটা সুযোগ হারান। ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় দল হিসেবে লিভারপুলের কাছ পয়েন্ট কেড়ে নেবার দ্বারপ্রান্তে যখন ছিল নরউইচ ঠিক তখনই মানে ডেডলক ভাঙ্গেন। ৭৮ মিনিটে হেন্ডারসনের কাছ বল নিয়ে অনেকটা একক প্রচেষ্টায় লিভারপুলকে এগিয়ে দেন এই বদলী খেলোয়াড়।
বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে আর্থিক স্বচ্ছতায় গুরুতর অনিয়মের দায়ে ইউরোপীয়ান আসরের দুই মৌসুম থেকে নিষিদ্ধ করা হয়েছে। তবে দ্বিতীয় স্থানে থাকা সিটিজেনদের সামনে টানা তৃতীয় শিরোপা জয়ের আর কোন সম্ভাবনাই নেই।
মঙ্গলবার এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগের লড়াইয়ের জন্য এখন নিজেদের প্রস্তুত করছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল।