বাসস ক্রীড়া-৪ : ‘ বিশ্ব সেরা দলের মত খেলাই লক্ষ্য’-শাস্ত্রি

115

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-শাস্ত্রি
‘ বিশ্ব সেরা দলের মত খেলাই লক্ষ্য’-শাস্ত্রি
অকল্যান্ড, ১৫ ফেব্রুয়ারি, ২০২০(বাসস): পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে নিউজিল্যান্ড সফর শুরু করেছিল সফরকারী ভারতীয় ক্রিকেট দল। কিন্তু এর পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেই মুদ্রার ওপিট দেখতে হয় বিরাট কোহলির নেতৃত্বাধীনটিম ইন্ডিয়াকে। দীর্ঘ ৩১ বছর পর নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয় সফরকারীরা। সিমিত ওভার শেষে এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার প্রস্তুতি নিচ্ছে উপমহাদেশের দলটি। ওয়ানডে সিরিজের খোলস থেকে বেড়িয়ে এসে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় টেস্ট র‌্যাংকিংয়ে বিশ্বের এক নম্বর দল ভারত।
প্রধান কোচ রবি শাস্ত্রি বলেছেন নিউজিল্যান্ডের মাটিতে দুই ম্যাচ সিরিজে ভারতীয় দলের লক্ষ্য‘ বিশ্বের এক নম্বর টেস্ট দলের মত খেলা’ এবং ২০২১ সালে লর্ডসে অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার লক্ষ্যে পুর্ন ১২০ পয়েন্ট অর্জন করা।’
ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিক দলকে ২-০ এবং এরপর নিজ মাঠে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ এবং বাংলাদেশকে ২-০ ব্যাবধানে পরাজিত করার পর ভারতীয় দল বর্তমানে পুর্ন ৩৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অকস্থান করছে। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ওয়েলিংটনে ২১ ফেব্রুয়ারি মাঠে নামবে ভারত। কিউইদের বিপক্ষে এবং এরপর বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ার মাটিতে চার ম্যাচ সিরিজ জয়ে সক্ষম হলে লর্ডসে ফাইনাল খেলতে বেশ ভাল অবস্থায় থাকবে ভারতীয়রা।
শাস্ত্রির উদৃতি দিয়ে ভারতের টাইমস অব ইন্ডিয়া পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে,‘লর্ডসে খেলার দাবীদার হতে আমাদের একশ পয়েন্ট দরকার। বিদেশের মাটিতে ছয়টির মধ্যে দুই টেস্টে জয় লাভ আমাদেরকে ভাল অবস্থানে নিয়ে যাবে। নিউজিল্যান্ডে দুটি ও অস্ট্রেলিয়ায় চারটিসহ এ বছর আমরা দেশের বাইরে মোট ছয়টি টেস্ট খেলব। সুতরাং এটাই আমাদের লক্ষ্য। অন্য লক্ষ্যটি হচ্ছে- বিশ্বের এক নম্বর টেস্ট দলের মত খেলা। কেননা অন্য কোন কিছুর চেয়ে এ দলটি এটাই বিশ্বাস করে। টেস্ট ফর্মেটে আমরা এটাই চাই।’
টি-২০ ক্রিকেটে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডেতে হোয়াইটওয়াশ হওয়ার বিষয়ে সংক্ষিপ্ত ভার্ষনের বিশ্বকাপের বছরে ৫০ ওভারের ফর্মেটকে ‘তুলনামুলক অপ্রাসঙ্গিক’ আখ্যা দেন শাস্ত্রি। তার মতে এই মুহূর্তে টেস্ট ক্রিকেটই অনেক বেশি গুরুত্বপুর্ন মনে করছেন তিনি।
বাসস/স্বব/১৭৫৫/এমএইচসি