আইয়ুবের সেঞ্চুরি সত্ত্বেও বিপর্যয়ে সেন্ট্রাল জোন

197

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (বাসস): মার্শাল আইয়ুবের সেঞ্চুরি সত্ত্বেও বিপর্যয়ের মুখে পড়েছে সেন্ট্রাল জোন। শুক্রবার কক্সবাজারের শেখ কামাল ক্রিকেট একাডেমী মাঠে বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগের (বিসিএল) তৃতীয় পর্বের ম্যাচের প্রথম দিনে প্রথম ইনিংসে সাউথ জোনের বিপক্ষে মাত্র ২৩৫ রানেই সবকটি উইকেট হারিয়েছে সেন্ট্রাল জোন।
প্রথমে ব্যাটিং নিয়ে মাত্র ৫৩ রানে ৫ উইকেট হারিয়ে গভীর সংকটে পড়ে যায় সেন্টাল জোন। এ সময় সাউথ জোনের নিয়ন্ত্রিত বোলিং তোপে পড়ে সেন্ট্রাল নিয়মিত বিরতীতে উইকেট হারাতে থাকলেও অটল ছিলেন মার্শাল আইয়ুব। বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে তিনি ১৮৬ বলের মোকাবেলায় এক ডজন বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে ১১৬ রান সংগ্রহ করেন। তার দায়িত্বশীল ইনিংসে ভর করে ২০০ রানের গন্ডি পার হয় সেন্ট্রাল জোন। শেষ পর্যন্ত অবশ্য ক্রিজ ছাড়তে হয়েছে আইয়ুবকেও। গুরুত্বপূর্ণ মুহূর্তে মেহেদী হাসানকে রিটার্ন ক্যাচে বিদায় করেন তাকে। এ ছাড়া সেন্ট্রালের হয়ে পেসার মুস্তাফিজুর রহমান অপরাজিত ৩০ এবং জাবিদ হোসেন ২১ রান সংগ্রহ করেন।
৭৮ রানের বিনিময়ে সাউথ জোনের হয়ে তিনটি উইকেট সংগ্রহ করেন মেহেদী হাসান। এছাড়া জাতীয় দলের সাবেক পেসার শফিউল ইসলাম, নাসুম আহমেদ ও আবদুর রাজ্জাক দুটি করে উইকেট নেন যথাক্রমে ২৪, ৫১ ও ৬২ রানের বিনিময়ে।
জবাবে খুব ভাল ব্যাটিংয়ের সুচনা করতে পারেনি সাউথ জোনও। প্রথম দিনের প্রথম ইনিংসে তারা ২৯ রান তুলতেই হারিয়েছে দুই উইকেট। শুরুতে শাহরিয়ার নাফিসের (১০) উইকেট তুলে নেন ইরফান হোসেন। এরপর নাজমুল হোসেন শান্তকে রানআউট করে বিদায় করেন ইরফান শুক্কুর। দিনশেষে এনামুল হক ১৩ ও শামসুর রহমান ৩ রানে অপরাজিত আছেন।
১৫ রানে এক উইকেট নেন ইরফান হোসেন।