রূপপুর পরিমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেললাইন নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষর

245

ঢাকা, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : রূপপুর পরিমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেললাইন নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রেলভবনে আজ বাংলাদেশ রেলওয়ের সাথে ঠিকাদারী প্রতিষ্ঠানের এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মো. মজিবুর রহমান এবং নির্মাণকারী কোম্পানীর সুভাষ চন্দ্র হাওলাদার স্বাক্ষর করেন । এতে ঈশ্বরদী বাইপাস থেকে ডুয়েলগেজ রেলপথ নির্মিত হবে।
এ চুক্তির আওতায় রূপপুর পরিমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সিগনালিংসহ রেললাইন সংস্কার ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য স্টেশন বিল্ডিং, বক্স কালভার্ট, লেভেল ক্রসিং গেট এবং অন্যান্য আনুসঙ্গিক কাজ করা হবে।
ভারতীয় প্রতিষ্ঠান জিপিটি এবং বাংলাদেশের দুইটি প্রতিষ্ঠান এসইএল ও সিসিসিএল যৌথভাবে কাজটি করবে। ২২ কিলোমিটার মেইন লাইন ও চার দশমিক ৫০ কিলোমিটার লুপ লাইন নির্মিত হবে। এতে একটি স্টেশন বিল্ডিং, একটি প্লাটফর্ম এবং ১৩ টি লেভেল ক্রসিং গেট নির্মাণ করা হবে।
চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি শেষ করবে বলে কথা রয়েছে। প্রকল্পটির নির্মাণ ব্যয় হবে ২৯৭ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার টাকা।
অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ের এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ভারী যন্ত্রপাতি ও আনুষঙ্গিক মালামাল রেলওয়ের মাধ্যমে পরিবহন করা হবে। এজন্য পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে রেল সংযোগ স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে খুব সহজেই চট্রগ্রাম ও খুলনা বন্দর হতে মালামাল রূপপুর পরিমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।
সরকার রেলখাতকে অধিক গুরুত্ব দিয়েছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ও ঢাকা-চট্রগ্রাম হাইস্পিড ট্রেন নির্মাণ প্রকল্পসহ অনেক বড় বড় প্রকল্পের কাজ চলছে।
অনুষ্ঠানে সিসিসিএল কোম্পানীর পরিচালক এবং সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বক্তব্য রাখেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।