বাসস ক্রীড়া-৪ : অন্যরকম ট্রিপল সেঞ্চুরির সামনে টেইলর

140

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-টেইলর
অন্যরকম ট্রিপল সেঞ্চুরির সামনে টেইলর
ওয়েলিংটন, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস/ওয়েবসাইট): খেলোয়াড় হিসেবে ওয়ানডে এবং টি-২০ ক্রিকেটে আগেই একশ ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের রস টেইলর। এবার তিনি করতে যাচ্ছেন টেস্ট ম্যাচ খেলার সেঞ্চুরি। সে জন্য তাকে খেলতে হবে মাত্র একটি ম্যাচ। ওয়েলিংটনে আগামী ২১ ফেব্রুয়ারী ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই নিজের শততম টেস্ট খেলতে যাচ্ছেন টেইলর। তার আগে নিউজিল্যান্ডের হয়ে একশ টেস্ট ম্যাচ খেলেছেন কেবলমাত্র তিন খেলোয়াড় ড্যানিয়েল ভেট্টরি, স্টেফেন ফ্লেমিং এবং ব্রেন্ডন ম্যাককালাম।
ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই অনন্য এক রেকর্ডের মালিক বনে যাবেন কিউই ব্যাটসম্যান রস টেইলর। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই ১০০টি করে ম্যাচ খেলার মাইলফলক গড়বেন টেইলর।
২০০৬ সালের ১ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান টেইলর। একই বছরই ২২ ডিসেম্বর শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে অভিষেক হয় ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে। এরপর ২০০৭ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
সেই থেকে শুরু। কেটে গেছে প্রায় ১৪ বছর। এই ১৪ বছরে নিউজিল্যান্ডের জার্সি গায়ে খেলেছেন ২৩১টি ওয়ানডে, ১০০টি টি-টোয়েন্টি এবং ৯৯টি টেস্ট। আর মাত্র ১টি টেস্ট খেললেই সেটি হয়ে যাবে টেইলরের শততম টেস্ট ম্যাচ।
আন্তর্জাতিক ক্যারিয়ারে এই পর্যন্ত ৪০সেঞ্চুরি ও ৯১ হাফ সেঞ্চুরি করেছেন বর্তমানের ফর্মে থাকা টেইলর।
অথচ এমন রেকর্ডের কথা কখনোই মাথায় আসেনি অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
ক্রিকেটের তিন ফর্মেটেই একশ করে ম্যাচ। এমনটা আশা করেছিলেন কিনা জানতে চাইলে টেইলর বলেন,‘না, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সিরিজ খেলার পর আর টেস্ট সিরিজ খেলবো- আমি জানতাম না।’
বাসস/ওয়েবসাইট/স্বব/১৭৪৫/এমএইচসি