বাসস দেশ-২৮ : রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী মানবতার পরিচয় দিয়েছেন

234

বাসস দেশ-২৮
জাকির-সমন্নয় সভা
রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী মানবতার পরিচয় দিয়েছেন
কক্সবাজার, ১৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবতার পরিচয় দিয়েছেন তা বিশ্বে উদাহরণ হয়ে আছে। তাই বিশ্বব্যাপী শেখ হাসিনা ‘মাদার অভ্ হিউমিনিটি অর্থাৎ মানবতার মা’ অলঙ্কারে ভূষিত হয়েছেন।
প্রতিমন্ত্রী আজ কক্সবাজারে ইউনিসেফ আয়োজিত রোহিঙ্গা শিশুদের অনানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন বিষয়ক সমম্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
রোহিঙ্গা শিশুদের অনানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে মো. জাকির হোসেন বলেন, ২০১৭ সালে রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণ করার ফলে স্থানীয় জনগোষ্ঠীর ওপর বিরূপ প্রভাব পড়েছে।
তিনি বলেন, এ পরিস্থিতি উত্তরণে কক্সবাজারের ৮ উপজেলা এবং বান্দরবানের আওতায় নাইক্ষ্যংছড়ি উপজেলার ৮ হাজার ৫০০ যুবাদের জন্য প্রিভোকেশনাল প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়। এ প্রশিক্ষণের ফলে তারা বিভিন্ন সেবা ও আত্মকর্মসংস্থানের সাথে নিযুক্ত হয়ে সমাজের সম্পদ হিসেবে নিজেকে গড়ে তুলছে ।
প্রকল্প পরিচালক মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পন্ডিত, জেলা প্রশাসক মো. কামাল হোসেন, বিশ্ব ব্যাংকের টাস্ক টিম লিডার সায়েদ রাশেদ আল জায়েদ এবং কক্সবাজারের শরণার্থী, ইউনিসেফের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুবুল আলম তালুকদার সমন্বয় সভায় বক্তৃতা করেন।
বাসস/তবি/এমএএস/২১০৮/-শআ