যুক্তরাষ্ট্রের সুতার প্রস্তুত পোশাক রফতানিতে শুল্কমূক্ত সুবিধা দেয়ার আহবান পররাষ্ট্র মন্ত্রীর

212

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সুতা দিয়ে প্রস্তুতকৃত পোশাক সেদেশে রফতানির ক্ষেত্রে শুল্কমূক্ত সুবিধা প্রদানের আহবান জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।
তিনি বলেন,‘যুক্তরাষ্ট্র থেকে আমদানি হওয়া সুতা দিয়ে প্রস্তুতকৃত পোশাক সে দেশে রফতানির ক্ষেত্রে শুল্কমূক্ত সুবিধা প্রদানের প্রস্তাব করছি। ক্যারিবিয়ান কয়েকটি দেশ এ ধরনের সুবিধা পাচ্ছে। আমরা চাই যুক্তরাষ্ট্র আমাদেরকে এ ধরনের সুবিধা প্রদান করুক।’
বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (এ্যামচেম) মধ্যাহ্ন ভোজসভার বক্তব্যে তিনি এ কথা বলেন।
এ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পলিটিক্যাল এন্ড ইকোনমিক এ্যাফেয়ার্স কাউন্সিলর ব্রেন্ট টি. ক্রিসটেনসন ও ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ কামাল বক্তব্য রাখেন।
পররাষ্ট্র মন্ত্রী মার্কিন বিনিয়োগ সম্প্রসারণের আহবান জানিয়ে বলেন,আমাদের নিকট প্রতিবেশি দেশ চীন বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে আগ্রহী। কিন্তু আমরা এ বিষয়ে ধীর গতিতে এগুচ্ছে। আমরা চাই বহুমূখী বৈদেশিক বিনিয়োগ । যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য দেশকে বাংলাদেশে তাদের বিনিয়োগ বাড়ানোর অনুরোধ করছি।
তিনি বলেন,‘আমরা চাই বড় আকারে বৈদেশিক বিনিয়োগ আসুক।এ জন্য আমরা চাচ্ছি কেবলমাত্র একক কোন দেশের বিনিয়োগ না হয়ে, বিভিন্ন দেশের বিনিয়োগ বাংলাদেশে আসুক।’
তিনি আরো বলেন,রানা প্লাজা দূর্ঘটনার পর বাংলাদেশের তৈরি পোশাক কারখানাসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানেও অগ্নি-নিরাপত্তাসহ কর্মপরিবেশের অভাবনীয় উন্নতি করেছে। বিনিয়োগকারীরা এখানে কমপ্লায়েন্ট পরিবেশে বিনিয়োগ করার সুযোগ পাবেন।
বাংলাদেশ বিশ্বের অন্যতম বড় বাজার উল্লেখ করে মোমেন বলেন, এ দেশে কেউ বিনিয়োগ করে উৎপাদিত পণ্য যেমন সহজে রফতানি করতে পারেন, তেমনি অভ্যন্তরীণ বাজারে বিক্রির সুযোগ রয়েছে। ফলে বাংলাদেশে বিনিয়োগ করে ব্যবসায়ীরা অন্যান্য দেশের তুলনায় বেশি লাভবান হতে পারেন।
বর্তমান সরকার বৈদেশিক কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে অর্থনৈতিক সম্পর্ক এবং আমাদের বন্ধু রাষ্ট্র সমূহের সাথে সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্ব দিচ্ছে বলে তিনি জানান।