বাসস ক্রীড়া-১৩ : দক্ষিণ আফ্রিকায় দর্শকদের বিরুপ আচরনে প্রভাবিত হবেননা স্মিথ-ওয়ার্নার

101

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-দ. আফ্রিকা-অস্ট্রেলিয়া
দক্ষিণ আফ্রিকায় দর্শকদের বিরুপ আচরনে প্রভাবিত হবেননা স্মিথ-ওয়ার্নার
মেলবোর্ন, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : আসন্ন সফরে দক্ষিণ আফ্রিকায় দর্শকদের বিরুপ আচরণ স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের স্বাভাবিক খেলার উপর প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার পেস বোলার জস হ্যাজেলউড। দক্ষিণ আফ্রিকা সফরে দুই বছর আগে বল টেম্পারিং কেলেঙ্কারীতে নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ ও ওয়ার্নার। দুই বছর পর ফের দক্ষিন আফ্রিকা সফরকালে এই দুই অসি ক্রিকেটার প্রোটিয়া সমর্থকদের কাছ থেকে যে কোন আচরনের মোকাবেলায় প্রস্তুত বলে উল্লেখ করেন হ্যাজেলউড।
সিমীত ওভারের সিরিজ খেলতে অস্ট্রেলিয় স্কোয়াডের সঙ্গে আগামীকাল শুক্রবার দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন এই দুই ক্রিকেটার। কেপটাউ টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারির দায়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর এই প্রথম দেশটিতে সফর করতে যাচ্ছেন স্মিথ ও ওয়ার্নার।
নিষেধাজ্ঞা কাটিয়ে গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে এবং পরে এ্যাশেজ সিরিজেও স্বাগতিক দর্শকদের কাছ থেকে নেতিবাচক অভ্যর্থনা পেয়েছিলেন এই জুটি। হ্যাজেলউডের মতে দক্ষিন আফ্রিকায় আরো বেশী বৈরী পরিবেশের মোকাবেলার জন্য প্রস্তুত রয়েছেন তারা।
বৃহস্পতিবার সিডনিতে হ্যাজেলউড সাংবাদিকদের বলেন,‘ খেলায় প্রত্যাবর্তনের পর স্টিভ ও ডেভিডকে কিছুটা বৈরী পরিস্থিতির মোকাবেলা করতে হবে। তবে আমি মনে করিনা এটি তাদের সামন্যতমও টলাতে পারবে। তারা বরং আগের চেয়েও ভাল করছে। অবশ্য এর আগে এমন অভিজ্ঞতার মুখে পড়তে হয়নি আমাদের। তবে সবকিছুই ঠিক হয়ে যাবে।’
নিষেধাজ্ঞা কাটিয়ে গত মার্চে মাঠে ফেরার পর থেকে দুই জনের খেলার আরো উন্নতি হয়েছে। এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার শিরোপা অক্ষুন্ন রাখতে অগ্রনী ভুমিকা রেখেছেন স্মিথ। অপরদিকে সোমবার ২০১৯ সালের দেশসেরা ক্রিকেটারের খেতাব ‘অ্যালান বোর্ডার পদক’ লাভ করেছেন ওয়ার্নার। এই নিয়ে তৃতীয়বারের মত এই পদক লাভ করেছেন তিনি।
এদিকে নিজ দলকে সমর্থন যোগাতে জাতীয় খেলোয়াড় ইউনিয়নের সদস্যরা দলের সঙ্গে দক্ষিন আফ্রিকা সফর করবে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। তবে হ্যাজেলউডের মতে কোন রকম রক্ষা কবচের প্রয়োজন নেই স্মিথ ও য়ার্নারের। তিনি বলেন, তাদের চেস্টা থাকবে সামর্থ্যের চেয়েও বেশী কিছু বেশী দেবার।
অসি পেসার বলেন,‘ দর্শকদের নিস্ক্রিয় করতে তাদেরকে ইতিবাচক ভাবে ব্যস্ত রাখতে হবে। কয়েক ওভার পার হবার পর তারা এমনিতেই স্বাভাবিক হয়ে যাবে। আপনি যদি তাদের সঙ্গে লড়াই করতে চান তখন তারা আরো বেশী আগ্রাসী আচরণ করবে। তাই ঝড়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭৫৫ /স্বব