বাসস দেশ-২৪ : গ্রন্থমেলার ১১তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৫৪টি

222

বাসস দেশ-২৪
গ্রন্থমেলা-নতুন বই
গ্রন্থমেলার ১১তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৫৪টি
ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৫৪টি।
এর মধ্যে গল্প ১৮টি ,উপন্যাস ২১টি, প্রবন্ধ ১১টি, কবিতা ৫৩টি, গবেষণা ৫টি, ছড়া ২টি, ইতিহাস ৪ টি চিকিৎসা/স্বাস্থ্য ৩টি, কম্পিউটার ৪টি, মুক্তিযুদ্ধ ৭টি, নাটক ১টি, বিজ্ঞান ২টি, সায়েন্স ফিকশন ২টি ও অন্যান্য ৯টি বই রয়েছে।
এদিকে আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অনুপম হায়াৎ রচিত বঙ্গবন্ধু ও চলচ্চিত্র শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। নাট্যজন নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন মোরশেদুল ইসলাম ও মুহাম্মদ মোজাম্মেল হক।
প্রাবন্ধিক বলেন,অনুপম হায়াৎ রচিত এ গ্রন্থে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) প্রতিষ্ঠা,বঙ্গবন্ধুর আমলে চলচ্চিত্রের উন্নয়ন ও নানা প্রসঙ্গ,চলচ্চিত্রে বঙ্গবন্ধু এবং ‘বঙ্গবন্ধুর সৃষ্টি পথে বিচ্ছুরিত আলোর মন্তাজ’ শীর্ষক অধ্যায়-বিন্যাসে বঙ্গবন্ধুর সাংস্কৃতিক সত্তাকে পরিস্ফুট করা হয়েছে।
তিনি বলেন,নিষ্ঠাবান গবেষক তার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে এই বিশেষ কাজটিকে পূর্ণতা দিয়েছেন। সেই সঙ্গে নানা সময়ে নির্মিত তথ্যচিত্র,প্রামাণ্যচিত্র,পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র প্রভৃতিতে বঙ্গবন্ধুর নানামুখী উপস্থাপনের বৃত্তান্তও তিনি তুলে ধরেছেন যদিও এ বিষয়ে আরও প্রামাণ্যতার প্রয়োজন রয়েছে।
বক্তারা বলেন,বাংলাদেশের চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সরকারের নানামুখী গঠনমূলক পদক্ষেপ বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনে উন্নয়নের ইতিবাচক প্রভাব রেখেছে।
তারা বলেন,বঙ্গবন্ধুর সাংস্কৃতিক চেতনা ও আদর্শকে অনুসরণ করে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে এবং জাতির পিতাকে নিয়ে চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্মাণের মাধ্যমে তাঁর জীবন ও কর্ম বিশ্বের সামনে তুলে ধরতে হবে।
নাসির উদ্দীন ইউসুফ বলেন,বঙ্গবন্ধু ও চলচ্চিত্র বিষয়ক আলোচনা বর্তমান সময়ের প্রেক্ষিতে অত্যন্ত প্রাসঙ্গিক। তিনি কেবল মহান রাজনীতিবিদই ছিলেন না,ছিলেন অত্যন্ত সংস্কৃতিমনা। বাংলার মানুষের সাংস্কৃতিক আকাক্সক্ষা ও রাজনৈতিক স্বপ্ন প্রতিফলিত হয়েছে বঙ্গবন্ধুর জীবন ও কর্মে। অনুপম হায়াৎ রচিত বঙ্গবন্ধু ও চলচ্চিত্র গ্রন্থে বাংলাদেশের চলচ্চিত্র উন্নয়নে বঙ্গবন্ধুর ভূমিকাসহ নানা গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে।
একুশের বইমেলায় প্রতিদিনকার মতো আজ কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি জরিনা আখতার,সাজ্জাদ শরিফ,জাহিদ মুস্তাফা এবং নওশাদ জামিল।
আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ফয়জুল্লাহ সাঈদ,মাহমুদুল হাকিম তানভীর এবং আদিবা ইসমাত। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফেরদৌস আরা,বশিরুজ্জামান সাব্বির,নবীন কিশোর,প্রিয়াংকা বিশ্বাস এবং অনন্যা আচার্য্য। যন্ত্রাণুষঙ্গে ছিলেন কাজী ইমতিয়াজ সুলতান (তবলা), রিচার্ড কিশোর (গীটার), মো. শফিউজ্জামান (কী-বোর্ড), মো. আমির হোসেন (অক্টোপ্যাড)।
‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মারুফ রায়হান, জয়দীপ দে,অরুণ কুমার বিশ্বাস এবং শিমুল সালাহ্উদ্দিন।
আগামীকাল ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সুব্রত বড়–য়া রচিত বঙ্গবন্ধুর জীবনকথা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সুজন বড়–য়া। আলোচনায় অংশগ্রহণ করবেন খালেদ হোসাইন, লুৎফর রহমান রিটন এবং মনি হায়দার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ,আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
মেলা চলবে বেলা ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।
বাসস/সবি/এসএস/২০২০/-আসাচৌ