বাসস দেশ-২১ : মুজিব বর্ষে এনজিও খাতে ১০ হাজার প্রতিবন্ধীর চাকুরীর সুযোগ তৈরির সিদ্ধান্ত

148

বাসস দেশ-২১
মুজিববর্ষ-প্রতিবন্ধী-চাকরি
মুজিব বর্ষে এনজিও খাতে ১০ হাজার প্রতিবন্ধীর চাকুরীর সুযোগ তৈরির সিদ্ধান্ত
ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : মুজিব বর্ষে বেসরকারি সংগঠন (এনজিও) খাতে ১০ হাজার প্রতিবন্ধীর চাকরির সুযোগ তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে এ খাতের সাথে সংশ্লিষ্ট অংশীজনেরা।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আজ সকালে রাজধানীর এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালকের সভা কক্ষে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এনজিওদের করণীয়’ শীষর্ক এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কে.এম. আব্দুস সালামের সভাপতিত্বে সভায় ব্যুরো’র নিবন্ধিত দেশি-বিদেশী প্রায় ৫০টি এনজিও’র প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
সভায় ১০০ জন প্রতীকী ভাষার উপর প্রশিক্ষণ প্রদান, প্রত্যেক এনজিও অফিসে প্রতিবন্ধী বান্ধব টয়লেট ও অন্যান্য সুবিধা নিশ্চিত করণ এবং যেসব এনজিও’র নিজস্ব অফিস আছে, তাদের অফিসের সামনে মুজিব বর্ষের লোগো ব্যবহারকৃত ব্যানার লাগানোর জন্য অনুরোধ করা সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এছাড়াও সভায় কমিউনিটি রেডিওতে বিভিন্ন অনুষ্ঠানের আগে ও পরে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মস্থান বিষয়ক নাটিকা, টকশো, ম্যাগাজিন অনুষ্ঠান ও পিএসএ প্রচার করা এবং বিএনএনআরসি’র মাধ্যমে তা এনজিও বিষয়ক ব্যুরোকে অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়।
এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালক সভাপতির বক্তব্যে বলেন, মুজিব বর্ষে বিভিন্ন সংগঠন নানামুখী কর্মপরিকল্পনা তৈরি করছেন, বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মুজিব বর্ষ উদ্যাপন করবেন। আমরা এনজিওদের নিয়ে অন্যান্য কর্মসূচীর পাশাপাশি সমাজের একটা বড় অংশ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কিছু করতে পারি কি না। বিশেষ করে প্রতিবন্ধী ও অটিজম সম্পন্ন মানুষের দক্ষতার বিবেচনায় বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরীর সুযোগ তৈরি করা।
সভায় উপস্থিত প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেন এমন এনজিওদের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন। এতে অন্যান্যদের মধ্যে এনজিও বিষয়ক ব্যুরো’র পরিচালকবৃন্দ ও এসাইনমেন্ট অফিসাররা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৯৩০/এইচএন