বাসস দেশ-১৮ : সরকার বাংলাদেশকে জাপানের মতো দুর্যোগ সহনীয় দেশ হিসেবে গড়ে তুলতে চায় : ত্রাণ প্রতিমন্ত্রী

119

বাসস দেশ-১৮
ত্রাণ প্রতিমন্ত্রী-দুর্যোগ ব্যবস্থাপনা
সরকার বাংলাদেশকে জাপানের মতো দুর্যোগ সহনীয় দেশ হিসেবে গড়ে তুলতে চায় : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বাংলাদেশকে জাপানের মতো একটি দুর্যোগ সহনীয় দেশ হিসেবে গড়ে তুলতে চায়।
তিনি বলেন, দেশে বড় ও মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে জাপান সরকার এবং জাইকা আর্থিকসহ সব ধরনের কারিগরি সহায়তা প্রদান করবে।
এনাম আরো বলেন, ভৌগলিক অবস্থানের জন্য বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। মাঝারি থেকে বড় মাত্রার ভূমিকম্প হলে দেশে যে ধ্বংসযজ্ঞ হবে তা কাটিয়ে ওঠা কঠিন হবে। সেজন্য ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের কোন বিকল্প নেই।
এনামুর রহমান আজ রাজধানীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ‘নগর দুর্যোগ (ভূমিকম্প, অগ্নিকান্ড ও অন্যান্য দুর্যোগ) ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ, অনুশীলন ও মহড়া’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল ও বিশ্ব ব্যাংকের আরবান রেসিলেন্স প্রকল্পের টিম লিডার স্বর্ণা কাজী। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান।
এনামুর রহমান বলেন, ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণ কার্যক্রম বাস্তবায়নে একটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে পুরান ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে।
তিনি বলেন, দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হবে যাতে ভূমিকম্প সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে তারা কার্যকর ভূমিকা রাখতে পারেন।
প্রতিমন্ত্রী বলেন, হারিকেন, সুনামি এবং ভূমিকম্পের মতো দুর্যোগ দমনে আমাদের কোন হাত নেই। তবে আমরা দুর্যোগের প্রভাব কমাতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারি এবং দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বাড়াতে পারি।
তিনি আরো বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের কিছু অ্যাকশন প্রোগ্রাম দরকার যাতে শুধুমাত্র পূর্ব সতর্কতামূলক ব্যবস্থাই থাকবেনা বরং আরো দীর্ঘ-মেয়াদী পদক্ষেপসমূহ অন্তর্ভূক্ত থাকবে।
বাসস/সবি/এমএএস/১৯২৫/-শআ