বাসস ক্রীড়া-৬ : জেনিংস-ফোকসকে দলে ফেরালো ইংল্যান্ড

108

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-ইংল্যান্ড
জেনিংস-ফোকসকে দলে ফেরালো ইংল্যান্ড
লন্ডন, ১২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ওপেনার কিয়েটন জেনিংস ও উইকেটরক্ষ-ব্যাটসম্যান বেন ফোকসকে ফিরিয়ে এনে শ্রীলংকার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষনা করলো ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হওয়ায় দলে সুযোগ পাননি পেসার জেমস এন্ডারসন। তার পুনবার্সন প্রক্রিয়া চলছে। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে বাজে পারফরমেন্স করায় জনি বেয়ারস্টোকে বিশ্রাম দেয়া হয়েছে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে পাঁজরের ইনজুরিতে পড়েন এন্ডারসন। এরপরই মাঠে বাইরে ছিটকে পড়েন তিনি। ঐ টেস্টে ৭ উইকেট নিয়েছিলেন এন্ডারসন। ইনজুরির কারনে দলে সুযোগ পাননি জোফরা আর্চার ও ররি বার্নস। পেস বিভাগে রাখা হয়েছে মার্ক উড ও স্টুয়ার্ট ব্রডকে। দলে ফিরেছেন স্পিনার জ্যাক লিচ। গেল নভেম্বরে নিউজিল্যান্ড সফরে দলে থাকলেও দক্ষিণ আফ্রিকা সফর চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন তিনি। লিচের সাথে স্পিন বিভাগের আছেন ডম বেস ও ম্যাথু পারকিনসন।
জাতীয় দলের হয়ে গেল বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে সর্বশেষ টেস্ট খেলেছেন ফোকস। এক বছর পর আবারো দলে ফিরলেন তিনি। এখন পর্যন্ত ৫ টেস্টের ১০ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৩৩২ রান করেছেন ফোকস। দু’বছর আগে শ্রীলংকার মাটিতে ৩-০ ব্যবধানে ইংল্যান্ড জয়ী সিরিজের সেরা খেলোয়াড় হয়েছিলেন ২৬ বছর বয়সী এ খেলোয়াড়। দলে জশ বাটলারের সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে থাকবেন তিনি।
ফোকসের মত ওয়েস্ট ইন্ডিজ সফরের পর দল থেকে বাদ পড়েন জেনিংসও। ২০১৬ সালে অভিষেকের পর দেশের হয়ে ১৭ টেস্ট খেলেছেন তিনি। ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৭৮১ রান করেছেন এই বাঁ-হাতি ওপেনার।
ইংল্যান্ডের নির্বাচক এড স্মিথ বলেন, ‘দক্ষিণ আফ্রিকার সফরে দুর্দান্ত পারফরমেন্সে সিরিজ জিতেছে ইংল্যান্ড। তরুনদের সাথে অভিজ্ঞদের মিশলে দারুন সমোঝতা লক্ষ্য করা গেছে। আশা করি, শ্রীলংকা সফরেও ভালো করবে এই দল। বেশক’জন ইনজুরিতে থাকায় দলে সুযোগ পাননি। তিন ফরম্যাটের ব্যস্ত সূচির কারনে বেয়ারস্টোকে বিশ্রাম দেয়া হয়েছে। পুরোপুরি সুস্থ হতে ল্যাঙ্কাশায়ারের সাথে কাজ করছেন এন্ডারসন। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে এন্ডারসনকে পাবার আশা করছি আমরা।’
আগামী মাসে শ্রীলংকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংলিশরা। যা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ। ১৯ মার্চ গল-এ শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। কলম্বোতে ২৭ মার্চ হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে শ্রীলংকা ও ইংল্যান্ড।
ইংল্যান্ড টেস্ট স্কোয়াড : জো রুট (অধিনায়ক), বেন স্টোকস (সহ-অধিনায়ক), ডমিনিক বেস, স্টুয়ার্র্ট ব্রড, জস বাটলার, জ্যাক ক্রাউলি, স্যাম কারান, জো ডেনলি, বেন ফোকস, কিয়েটন জেনিংস, জ্যাক লিচ, ম্যাথিউ পারকিনসন, অলি পপ, ডমিনিক সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।
বাসস/এএমটি/১৭১৫/স্বব